গণমাধ্যমে প্রচারিত সংবাদে ভিন্নমত : ব্যবস্থা গ্রহণ দাবি

প্রকাশিত: 11:02 PM, October 16, 2019

গণমাধ্যমে প্রচারিত সংবাদে ভিন্নমত : ব্যবস্থা গ্রহণ দাবি

ডেস্ক প্রতিবেদন : গত ১৪ ও ১৫ অক্টোবর কয়েকটি অনলাইন নিউজ পোর্টাল ও প্রিন্ট মিডিয়ায় সিলেট জেলার গোয়াইনঘাট থানার বর্তমান অফিসার ইনচার্জ মোঃ আব্দুল আহাদ,কানাইঘাট উপজেলার ৩নং দিঘীরপারপূর্ব ইউপি চেয়ারম্যান আলী হোসেন কাজল-সহ এলাকার বিভিন্ন শ্রেণি পেশার ৮জনকে জড়িয়ে অনিয়ম-দূর্নীতির মামলার একটি সংবাদ প্রকাশিত হয়। প্রকাশিত এ সংবাদে ভিন্নমত প্রকাশ করে এর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন কানাইঘাট উপজেলার দর্পনগন পশ্চিম গ্রামের মোঃ তাজিম উদ্দিন (সাবেক ছাত্রনেতা) ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা ও কানাইঘাট উপজেলার মাছুগ্রামের মোঃ মামুন উদ্দিন। এক যুক্ত বিবৃতিতে তারা জানান, সিলেট জেলা আইনজীবি সমিতির সদস্য ও চ্যানেল এনটিভি’র সাংবাদিক ময়নুল হক বুলবুল সিলেট সিনিয়র স্পেশাল জজ আদালতের ০৮/২০১৯ নং বিশেষ (দরখাস্ত) মামলা করেছেন। তিনি মামলার ১৪ অক্টোবর তারিখের আদেশ সম্পূর্ণ বিকৃত করে মিডিয়ায় তাদের বিরুদ্ধে অপপ্রচার চালিয়েছেন। আদালত ওই দিন বিবাদীগনের বিরুদ্ধে মামলা আমলে নেননি। কিন্তু বাদী ময়নুল হক বুলবুল বিবাদীগণের বিরুদ্ধে ‘আদালত মামলা আমলে নিয়ে দুদকের তদন্তে দেয়া’র মিথ্যা, বানোয়াট ও বিকৃত তথ্য প্রচার করেছেন। তার এহেন অপ-প্রচারে বিভ্রান্ত হয়ে কয়েকটি অনলাইন ও প্রিন্ট মিডিয়া তাদের বিরুদ্ধে মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রকাশ করেছে।

.
বিবৃতিতে তারা বলেন, সিলেট জেলা বারের আইনজীবি ও চ্যানের এনটিভি’র সাংবাদিক ময়নুল হক বুলবুল গত ১০ অক্টোবর সিলেটের সিনিয়র স্পেশাল জজ আদালতে তাদের ৮জনকে জড়িয়ে যে দরখাস্ত মামলা করেছেন, গত ১৪ অক্টোবর ছিল এ মামলার গ্রহণযোগ্যতা শুনানী। শুনানিকালে দরখাস্ত মামলাটি ১৯৪৭ সালের দুর্নীতি দমন কমিশন দুদক আইনের ৪(২), ২০০২ সালের মানিলন্ডারিং আইানের ১৬১/১৬২/১৬৪/১৬৫(ক) এবং পেনাল কোড-এর ১৭৬/৪২০/৪০৬/৪০৯ ধারায় হওয়ায় তা দুর্নীতি দমন কমিশনে দুদকে দায়ের করার কথা। বাদী ময়নুল হক বুলবুল দুদকে এ মর্মে কোন আভিযোগ দায়ের করেছিলেন কি না ? আদালতের এমন প্রশ্নের জাবাবে বাদী ময়নুল হক বুলবুল আদালতকে জানান, তিনি দুদকে অভিযোগ দিলে দুদক সিলেট আঞ্চলিক অফিস তার অভিযোগ গ্রহণ করেনি। তখন আদালত গ্রহণযোগ্যতা শুনানীর স্বার্থে দুদক কার্যালয়ে বাদী ময়নুল হক বুলবুলে অভিযোগ দিয়েছিলেন কিনা এ মর্মে আগামী ৩০ অক্টোবরের প্রতিবেদন দাখিলের জন্য দুদক সিলেট আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচারককে নির্দেশ দেন। আদালতের এ নির্দেশকে বিকৃতভাবে উপস্থাপন করে ময়নুল হক বুলবুল বরেছেন-আদালত তার দেয়া মামলা আমলে নিয়ে দুদককে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। তার এহেন অপপ্রচারে বিভ্রান্ত হয়ে কয়েকটি অনলাইন ও প্রিন্ট মিডিয়া এ সংবাদ প্রকাশ করে। ময়নুল হক বুলবুলের এহেন মামলা ও অপ-প্রচার সম্পূর্ণ রাজনৈতিক হীন উদ্দেশ্য প্রনোদিত দাবি করে বিবৃতি দাতারা এর তীব্র প্রতিবাদ করেন। পাশপাশি আদালতের আদেশ বিকৃত করে অপ-প্রচারের দায়ে দরখাস্ত মামলার বাদীসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থাা গ্রহণেরও জোর দাবি জানান।

.
গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুল আহাদ সহ ৮ ব্যক্তির বিদ্ধে সিলেটের বিজ্ঞ জেলা স্পেশাল জজ আদালতে জনৈক আইনজীবি কর্তৃক অভিযোগ দায়ের এবং এ সংক্রান্তে বিভিন্ন অনলাইন নিউজ পোর্টাল ও গণমাধ্যমে প্রকাশিত সংবাদ প্রকাশের পর বিষয়টি প্রতিবাদ জানিয়েছেন গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুল আহাদ।
গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুল আহাদ জানান ১৩ অক্টোবর (রবিবার) জনৈক আইনজীবি সিলেটের স্পেশাল জজ আদালতে আমি সহ ৮ জনকে অভিযুক্ত করে একটি অভিযোগ দায়ের করেন।
বিজ্ঞ আদালত অভিযোগটি দুদুকে দেওয়া হয়নি কেন? এমন প্রশ্নের জবাবে বাদী জানান বিষয়টি দুদুক কার্যালয়ে জমা দিলে দুদুক কর্তৃপক্ষ বিষয়টির ব্যাপারে আদালতে মামলা দায়েরের পরামর্শ দেন। বাদীর উক্ত জবানবন্দির সত্যতা যাচাইয়ের জন্য দুদুক কর্তৃপক্ষকে আগামী ৩০ অক্টোবর প্রতিবেদন দাখিলের আদেশ দেন বিজ্ঞ আদালত। থানার অফিসার ইনচার্জ আব্দুল আহাদ দাবী করেন বিজ্ঞ আদালতের উক্ত আদেশ বিকৃত করে বাদী এবং একটি সিন্ডিকেট প্রতারক চক্র তাকে হেয় প্রতিপন্ন করতে ষড়যন্ত্র শুরু করে।

.
উক্ত চক্রটি আদালতের আদেশকে বিকৃত করিয়া মিথ্যা এবং কাল্পনিক কাহিনী তৈরী করিয়া বিভিন্ন অনলাইন নিউজ পোর্টাল ও গণমাধ্যমে সম্পূর্ন মিথ্যা এবং উদ্দেশ্য প্রনোদিত সংবাদ প্রকাশ করে। তিনি প্রকাশিত এসব সংবাদের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

  •  

সর্বশেষ ২৪ খবর