নদী ভাঙনের কবলে জকিগঞ্জের সুপ্রাকান্দি : দ্রুত পদক্ষেপ দাবি

প্রকাশিত: ৫:৫৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২০

নদী ভাঙনের কবলে জকিগঞ্জের সুপ্রাকান্দি : দ্রুত পদক্ষেপ দাবি

মো.হাবিবুর রহমান
কুশিয়ারা সুরমার তীব্র ভাঙন বেড়েই চলেছে। ভাঙনের কবলে বসতভিটা, জমিসহ নানা স্থাপনা। ইতোমধ্যে অগণিত মানুষেরা ঘর বাড়ি হারিয়ে নিঃস্ব হয়েছেন। আবার কারো বসত ভিটা ছাড়া আর অবশিষ্ট কিছুই নেই। নিজের জায়গা জমি হারিয়ে সীমাহীন কষ্ট আর যন্ত্রণা নিয়ে দিনাতিপাত করছেন। যদিও কোন কোন জায়গায় ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ড প্রাথমিকভাবে মেরামত করেছে বা ব্লক ফেলেছে।

 

এমনি অবস্থার মধ্যে জকিগঞ্জের বিরশ্রী ইউনিয়নের ৯নং ওয়ার্ডের সুপ্রাকান্দি গ্রামের পশ্চিম পাশে নতুন করে নদী ভাঙন দেখা দিয়েছে। অতিসম্প্রতি কুশিয়ারার তীব্র ভাঙনে জমি গুলো নদীতে চলে গেছে। প্রায় প্রতিদিনের এ ভাঙনে জমিতে রুপন করা গাছপালা, রাস্তা নদীতে হারিয়ে যাচ্ছে। ফলে ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও গ্রামবাসীর মধ্যে আতংক দেখা দিয়েছে। দ্রুত ভাঙন রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা না হলে গ্রামের বাসিন্দাদের মারাত্মক দুর্ভোগ পোহাতে হবে।

 



 

গ্রামের আব্দুস ছবুর ও জামাল আহমদ জামিল জানান আকস্মিক নদী ভাঙনে আমাদের জমি গুলো নদীতে চলে গেছে। প্রায়ই ভাঙনে কবলে জায়গা জমি নদীর গর্ভে । তাই যত তাড়াতাড়ি সম্ভব ভাঙন রোধে পদক্ষেপ নেয়ার জোর দাবি জানিয়েছেন তারা।
পানি উন্নয়ন বোর্ডের এসডিই মনির হোসাইন বলেন আমাদের লোকজন কুশিয়ারার ভাঙন কবলিত সুপ্রাকান্দি এলাকা পরিদর্শন করেছে। ভাঙন রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানান তিনি।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর