নর্থইস্ট মেডিকেল কলেজের স্থান এখন বিশ্বব্যাপী : অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ

প্রকাশিত: 4:51 PM, January 13, 2019

নর্থইস্ট মেডিকেল কলেজের স্থান এখন বিশ্বব্যাপী : অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ

ডেস্ক প্রতিবেদন
নর্থইস্ট মেডিকেল কলেজের এমবিবিএস ২২তম ব্যাচের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শাবিপ্রবি’র ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ কলেজের বর্তমান অবস্থান বর্ণনা করতে গিয়ে বলেন, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের শিক্ষকবৃন্দের সমন্বয়ে নর্থইস্ট মেডিকেল কলেজ এর স্থান এখন বিশ্বব্যাপী। নর্থইস্ট মেডিকেল প্রাইভেট লিঃ এর পরিচালকদের মধ্যে স্পৃহা আছে বলেই তারা শুধু মেডিকেল কলেজের মধ্যে সীমাবদ্ধ না থেকে নার্সিং কলেজ, ডেন্টাল ইউনিট, হেলথ টেকনোলজিসহ আরও কয়েকটি স্পেশালাইজড ইউনিট চালু করেছেন। বিশেষ করে ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডাঃ শাহরিয়ার হোসেন চৌধুরী প্রতিষ্ঠানের যে চিত্র তুলে ধরেছেন, তা প্রতিষ্ঠান হিসাবে গর্ব করার মত।

রোববার সকালে ১নং ফাহিম লেকচার গ্যালারীতে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন তিনি।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে ভিসি ফরিদ উদ্দিন আহমদ বলেন, প্রতিষ্ঠান হিসাবে তোমরা সেরা প্রতিষ্ঠানকেই বেছে নিয়েছ। বর্তমানে নর্থইস্ট মেডিকেল কলেজ চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য সেবায় দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছে। উক্ত প্রতিষ্ঠানটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি ও জেনারেল মেডিকেল কাউন্সিল, ইউকে এর তালিকা ভুক্তিসহ ইউরোপিয়ান মেডিকেল এসোসিয়েশন কর্তৃক এ্যাওয়ার্ড প্রাপ্ত হয়েছে। এদিক বিবেচনায় চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানটি দেশের সেরা একটি প্রতিষ্ঠান। এটা ছাত্র-ছাত্রীদের জন্য অনেক বড় সুখবর।

তিনি আরও বলেন, সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের মধ্যে কোন পার্থক্য নেই, কারণ বিশ্ববিদ্যালয় থেকে একসাথেই মূল্যায়ন হয়ে থাকে। ভাল চিকিৎসক হওয়ার জন্য পড়ালেখার পাশাপাশি ভাল মানুষ হয়ে গড়ে উঠতে হবে। চিকিৎসা সেবা এমন একটি পেশা যেখানে অনেক মানুষের মুখে হাসি ফুটানো যায়, তার সাথে সাথে আল্লাহর সন্তুষ্টিও লাভ করা যায়। সবাই ভালোভাবে কাজ করলে স্বাস্থ্য সেবা আমাদের দ্বার প্রান্তে চলে আসবে।

অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, সময় সময়ে ছাত্র-ছাত্রীদের খোঁজ-খবর নিলে অবশ্যই তারা পাঠদানে মনোযোগী হবে।

গেস্ট অব অনার এর বক্তব্যে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি অধ্যাপক ডাঃ মোঃ মোর্শেদ আহমেদ চৌধুরী বলেন, নর্থইস্ট মেডিকেল কলেজ এর জন্ম লগ্ন থেকেই আমি উক্ত প্রতিষ্ঠানের সাথে আমি সম্পৃক্ত আছি। হাটি হাটি পা পা করে আজ এ প্রতিষ্ঠানটি তার লক্ষ্যে পৌঁছে যাচ্ছে। চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য সেবায় প্রতিষ্ঠানটি আরও এগিয়ে যাবে এ প্রত্যাশা রইল।

বিশেষ অতিথির বক্তব্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডিন, স্কুল অব মেডিসিন অধ্যাপক ডাঃ মোঃ ময়নুল হক বলেন, সিলেট তথা বাংলাদেশের মেডিকেল কলেজগুলোর মধ্যে নর্থইস্ট মেডিকেল কলেজ একটি অন্যতম কলেজ।

নর্থ ইষ্ট মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোঃ মনোজ্জির আলী’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্যাথলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ সাব্বির আহমেদ ও কমিউনিটি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ তনুশ্রী সরকার এর সঞ্চালনায় শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন নর্থইস্ট মেডিকেল কলেজ কেন্দ্রীয় মসজিদ এর ইমাম ও খতিব হাফিজ মৌলানা মোঃ মামুনুর রশিদ চৌধুরী।

পরবর্তীতে স্বাগত বক্তব্য রাখেন গাইনী এন্ড অবস্ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ নাহিদ ইলোরা।

অনুষ্ঠানে এমবিবিএস কোর্সের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের নতুন ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে আব্দুস শাকুর স্বপন ও তান্নি দে এবং পুরাতন ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে বিদেশী ২য়বর্ষের ছাত্রী প্রতাশা থাপা এবং ৩য়বর্ষের ছাত্র তানভীর হোসাইন, তাছাড়া নর্থইস্ট মেডিকেল কলেজ রক্তদাতা সংগঠন “জীবন” এর পক্ষ হতে ৩য়বর্ষের ছাত্র রুহেল আহমদ বক্তব্য প্রদান করেন।

নবীন শিক্ষার্থীদের অভিভাবকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ডাঃ মনি মোহন মুখার্জী। অনুষ্ঠানে নতুন শিক্ষার্থীদের পরিচয় তুলে ধরা হয় এবং ফুল দিয়ে বরণ করা হয়।

শিক্ষকমন্ডলীর পক্ষ হতে এনাটমী বিভাগের বিভাগীয় প্রধান, অধ্যাপক ডাঃ হামিদা খাতুন, ফিজিওলজি বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ মাহমুদা কামরুন নাহার, বায়োকেমিষ্টি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ কামরুল হোসেন আজাদ, একাডেমিক কো-অর্ডিনেটর ও সার্জারী বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ মীর মাহবুবউল আলম, মেডিকেল এডুকেশন ইউনিটের চেয়ারম্যান ও কমিউিনিটি মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ মোঃ আব্দুল খালিক বড়ভূইয়া বক্তব্য প্রদান করেন।

নর্থইস্ট মেডিকেল প্রাইভেট লিমিটেড এর পরিচালকবৃন্ধের পক্ষ থেকে বক্তব্য রাখেন অধ্যাপক ডাঃ একেএম হাফিজ, এডভোকেট ইকবাল আহমেদ চৌধুরী, জনাব আবু আহমেদ সিদ্দিকী, অধ্যাপক ডাঃ আজিজুর রহমান প্রমুখ।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর