প্রস্তুতি সম্পন্ন < সিলেটে বুধবার থেকে শিক্ষার্থীর হাতে উঠছে নতুন বই

প্রকাশিত: ১২:০৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০১৯

প্রস্তুতি সম্পন্ন < সিলেটে বুধবার থেকে শিক্ষার্থীর হাতে উঠছে নতুন বই

নিজস্ব প্রতিবেদন : বছরের প্রথম দিনেই সিলেটে ৩০ লাখ ৫০ হাজার ৮৮৮ শিক্ষার্থীর হাতে উঠবে নতুন পাঠ্যবই। বিভাগজুড়ে শিশু শ্রেণি, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে এইসব বই। ইতোমধ্যে সিলেটের প্রায় ৯৫ ভাগ প্রতিষ্ঠানে নতুন বেই পৌছে গেছে এবং রোববারের মধ্যে বাকি বইগুলোও এসে পৌছে যাবে-এমনটাই জানিয়েছেন সংশ্লিষ্টরা। এবারের নতুন সংযোজন হচ্ছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের নিজেদের মাতৃভাষায় আলাদা বই।

সিলেট প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ পরিচালক এ কে এম সাফায়াত আলম এ তথ্য নিশ্চিত করে বলেন, একই দিনে সিলেটে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ১৬ লাখ ৫ হাজার ৯৮৪ শিক্ষার্থীর মধ্যে ৭৬ লাখ ৩৫ হাজার ৬২০টি বই বিতরণ করা হবে। সেই সঙ্গে শিশু শ্রেণিতে একটি করে নতুন বই ও খাতা পাবে ২ লাখ ৪৪ হাজার ৯০৪ জন শিক্ষার্থী।

তিনি বলেন, বছরের প্রথম দিনে প্রতিটি শিক্ষার্থীর হাতে নতুন পাঠ্যবই উঠবে। কোনো শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের পুরনো বই দিলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, এবার বিভাগের ১১ হাজার ৮১২টি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে বই বিতরণ করা হবে। এরমধ্যে সিলেট জেলায় রয়েছে ৩ হাজার ৩৬৩ প্রতিষ্ঠানে ৫ লাখ ২৮ হাজার ১৩ শিক্ষার্থী। মৌলভীবাজারে ২ হাজার ৫৮৯ প্রতিষ্ঠানে শিক্ষার্থী রয়েছে ২ লাখ ৭৮ হাজার ৪৪৫ জন। হবিগঞ্জে ২ হাজার ৬৪৯ প্রতিষ্ঠানে ৩ লাখ ৭৩ হাজার ৬৪২ জন এবং সুনামগঞ্জে ৩ হাজার ২১১ প্রতিষ্ঠানে ৪ লাখ ২৫ হাজার ৮৮৪ জন শিক্ষার্থীর মধ্যে নতুন বই বিতরণ করা হবে। এছাড়া, সাধারণ বইয়ের বাইরে সিলেটের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য ২শ’ থেকে ২শ’ ৫০টি মাতৃভাষায় বই থাকছে।

এর আগে ২০১৮ সালে বিভাগে প্রাথমিক বিদ্যালয়গুলোতে ১৬ লাখ ৬৪ হাজার ৭০৫ শিক্ষার্থীর হাতে ৭৮ লাখ ৫৬ হাজার ৯৪টি নতুন বই তুলে দেওয়া হয়।

এছাড়া, বিভাগে মাধ্যমিকে ১ কোটি ৫৯ লাখ বইয়ের চাহিদা রয়েছে বলে জানিয়েছেন মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের উপ পরিচালক জাহাঙ্গীর কবীর।

তিনি বলেন, বিভাগে মাধ্যমিকে ১২ লাখ শিক্ষার্থী পাবে নতুন বই। ইতোমধ্যে ১ কোটি ৫১ লাখ বই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পৌঁছে গেছে। এর আগে ২০১৮ সালে মাধ্যমিকে বইয়ের সংখ্যা ছিল ১ কোটি ২২ লাখ।

সিলেট জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা অনিল কৃষ্ণ মজুমদার বলেন, বিভাগের মধ্যে সিলেটে মাধ্যমিকে ৩৮১ ও ১৫৯ মাদরাসায় মোট ৪ লাখ ২৭ হাজার ৮৪ শিক্ষার্থীর মধ্যে ৫৯ লাখ ২৫ হাজার ৩৩৯টি নতুন বই বিতরণ করা হবে।

তিনি বলেন, মাধ্যমিকে বাংলা ভার্সনে ৪৩ লাখ ৩৭ হাজার ৫৫৮টি, ইংরেজি ভার্সনে ৬৪ হাজার ৬৬৭টি, এসএসসি ভোকেশনালে ২৪ হাজার ৭২১টি, কারিগরিতে ৮ হাজার ৫টি বই পাবে ২ লাখ ৯৯ হাজার ২৫৪ জন শিক্ষার্থী। মাদরাসায় ১ লাখ ২৭ হাজার ৮৩০ শিক্ষার্থীর মধ্যে ১৪ লাখ ৯০ হাজার ৩৮৮টি নতুন বই বিতরণ করা হবে।

ইতোমধ্যে জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শতভাগ বই পৌঁছে গেছে বলে জানান এ শিক্ষা কর্মকর্তা।

এদিকে, বই উৎসব কেন্দ্র করে সিলেটের সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, সরকারি অগ্রগামি প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ে এবং ব্লু-বার্ড স্কুল অ্যান্ড কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জেলা প্রশাসনের নির্দেশনায় বই উৎসবের আয়োজন করা হয়েছে।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর