ফেসবুক ডাউন : হ্যাকিং আতঙ্কে গ্রাহকরা

প্রকাশিত: 3:46 PM, July 3, 2019

ফেসবুক ডাউন : হ্যাকিং আতঙ্কে গ্রাহকরা

ডেস্ক প্রতিবেদন
বর্তমান সময়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এখন বিশ্বজুড়ে স্পীড ডাউনের কবলে। অধীক স্পীড সম্পন্ন ইন্টারনেট ব্যবহারকারীরাও আজ ডাউনের শিকার হচ্ছেন। আর প্রাইভেট অপারেটর (সীম) দিয়ে যারা ফেসবুক ব্যবহার করছেন তারাতো নিউজ ফিড পর্যন্ত দেখতে পারছেন না বলে জানা গেছে। এতে করে নিউজ ফিড এবং ছবি ব্যবহার করতে ব্যর্থ হচ্ছেন ব্যবহারকারীরা।

সাইটটিতে ঢোকার সাথে সাথে ব্যবহারকারীরা দেখতে পাচ্ছেন সাইটটি ‘ডাউন’ হয়ে যাচ্ছে। এতে বিশ্বজুড়ে দুর্বিপাকে পড়েছেন ফেসবুক ব্যবহারকারীরা।

বুধবার ( ৩ জুলাই ) দুপুরের পর থেকেই ব্যবহারকারীরা এই সমস্যায় পড়েছেন বলে ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে।।

এদিকে জানা যায়, ৩৯ শতাংশ ব্যবহারকারী তাদের ফেসবুক প্রোফাইলে লগইন এবং ৩৩ শতাংশ ব্যবহারকারী ছবি সমস্যায় ভুগছেন। অপরদিকে, ফেসবুক কর্তৃপক্ষের পক্ষ থেকে এ ঘটনার দ্রুত সম্ভব সমাধানের চেষ্টা করা হচ্ছে।

কিন্তু এ বিষয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি ফেসবুক সদর দপ্তর থেকে।

এদিকে ফেসবুকের এমন দুর্বলতায় নিজেদের আইডি হ্যাকিংয়ের বিষয়ে আতঙ্ক বিরাজ করছে ব্যবহারীদের মাঝে। ফেসবুক ডাউনের পর থেকে অনেককে নিজেদের টাইম লাইনে এমন আতঙ্কের কথা পোস্ট করতে দেখা যায়। তারা আইডি রক্ষার্থে সবার কাছে লাইক ও কমেন্ট চেয়ে সহযোগিতা কমান করে বলেন, ‘আমার আইডিতে নিউজ ফিড ও ছবি প্রদর্শিত হচ্ছে না। দয়া করে বেশি বেশি করে লাইক ও কমেন্ট করুন। সম্ভবত আমার আইডিটি হ্যাকারদের কবলে পড়েছে। এমন অসংখ্য পোস্ট এখন ফেসবুক ওয়ালে। তবে, ধারণা করা হচ্ছে ফেসবুকে নতুন চমক যুক্ত করার জন্য হয়তো সংস্কার চালানো হচ্ছে। যার ফলে স্বয়ংক্রিয়ভাবে সময় সময় ফেসবুক ডাউন দেখাচ্ছে।

  •  

সর্বশেষ ২৪ খবর