লিডিং ইউনিভার্সিটিতে জিআইএস বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত: 4:22 PM, November 19, 2018

লিডিং ইউনিভার্সিটিতে জিআইএস বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

লিডিং ইউনিভার্সিটিতে দুই দিনব্যাপী ‘অ্যাপলিকেশন অব জিআইএস’ শীর্ষক কর্মশালা সোমবার দক্ষিণ সুরমার রাগীবনগরন্থ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শুরু হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় একাডেমিক ভবনের গ্যালারী-০১ এ সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব) মো: শাহ আলম, পিএসসি এবং সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের উপদেষ্টা প্রফেসর ড. মো: জহির বিন আলম উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম (জিআইএস) যেমন প্রয়োজন তেমনিভাবে জিপিএস এবং স্যাটেলাইট এর মতো কৃষি, বনায়ন, মৎস, ভূমি ব্যবস্থাপনা, খনিবিদ্যা, পেট্রোলিয়ামসহ অন্যান্য ক্ষেত্রেও জিআইএস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। অংশগ্রহনকারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে আজকের এ কর্মশালা থেকে প্রাপ্ত দক্ষতা এবং দিকনির্দেশনা তাদের গবেষণা কাজে সহায়ক হবে বলে তিনি উল্লেখ করেন। এতে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব) মো: শাহ আলম, পিএসসি।

সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী অলিউর রহমানের সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মো: আবু জাফর।

সেমিনারে লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী ছাড়াও সিলেটের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। সংবাদ বিজ্ঞপ্তি।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর