অবৈধপন্থায় বিদ্যুৎ ব্যবহারে কুলাউড়ায় অভিযান

প্রকাশিত: 12:03 PM, January 2, 2020

অবৈধপন্থায় বিদ্যুৎ ব্যবহারে কুলাউড়ায় অভিযান

কুলাউড়া প্রতিনিধি : মৌলভীবাজারের কুলাউড়া পৌর শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও এলাকার সড়কে চলাচলকারী অটোরিকশার ব্যাটারি চার্জের জন্য অবৈধপন্থায় বিদ্যুৎ ব্যবহারের অভিযোগে অভিযান পরিচালনা করেছে বিক্রয় ও বিতরণ বিভাগ (বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড) কুলাউড়া। বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী শামছ-ই-আরেফিনের নেতৃত্বে মঙ্গলবার রাত ৯টা থেকে রাত ১১টা পর্যন্ত উপজেলার বিভিন্ন স্থানে এ অভিযান পরিচালনা করা হয়।
পিডিবি সূত্রে জানা যায়, উপজেলার রবিরবাজার রোড সংলগ্ন এলাকায় বিদ্যুৎ ব্যবহার করে সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধপন্থায় অটোরিকশার ব্যাটারি চার্জ দেবার অভিযোগে সদর ইউনিয়নের বালিশ্রী এলাকার রায়হান আহমদের মালিকানাধীন বোরহান উদ্দিন মার্কেট এবং পৌর শহরের চাতলগাঁও এলাকার কয়েস আলীর মালিকানাধীন অটোরিকশার গ্যারেজে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কর্মকর্তা ও কর্মচারিরা বিদ্যুৎ সংযোগ পরীক্ষা করেন। রায়হান আহমদের মালিকানাধীন গ্যারেজে প্রায় এক লাখ বিশ হাজার টাকার বিল জমা পাওয়া যায়।

এদিকে কয়েস আলীর মালিকাধীন গ্যারেজের বিদ্যুৎ সংযোগের তারে মিটার ফাঁকি দিয়ে অটোরিকশা চার্জ দেওয়ার (মিটার বাইপাস) সংযোগ পাওয়া গেলে তার সংযোগটি বিচ্ছিন্ন করা হয় এবং মিটার জব্দ করা হয়। ৬/৭টি অটোরিকশা মিটার ফাঁকি দিয়ে চার্জ দেওয়ার বিষয়টি কয়েস আলী স্বীকার করে নেন। অভিযান পরিচালনাকালে বিদ্যুৎ বিভাগের সহকারী প্রকৌশলী মফিজ উদ্দিন খান, উপ-সহকারী প্রকৌশলী বাণিজুর রহমান, হেলাল মিয়া, ফারুক আহমেদসহ কারিগরী কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

কুলাউড়া বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী শামছ-ই-আরেফিন বলেন, গণমাধ্যমে অটোরিকশায় অবৈধভাবে সরকারি বিদ্যুৎ ব্যবহারের খবর দেখে অবৈধ বিদ্যুৎ ব্যবহার বন্ধ করা ও জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে এই অভিযান পরিচালনা করা হয়েছে। বিদ্যুৎ আইন-২০১৮ এর সংশ্লিষ্ট ধারা মোতাবেক জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। বিদ্যুতের অপচয় রোধে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, ২৬ ডিসেম্বর সিলেট প্রতিদিনে “অবৈধ অটোরিকশার যন্ত্রণা কুলাউড়ায়” শিরোনামে প্রকাশিত খবরে মৌলভীবাজারের কুলাউড়া পৌর শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে দাপিয়ে বেড়াচ্ছে কয়েক হাজার ব্যাটারিচালিত অবৈধ অটোরিকশা। উচ্চ গতিসম্পন্ন এসব মোটরচালিত রিকশায় প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। আর এসব রিকশার ব্যাটারি অবৈধ পন্থায় চার্জ করা হয়। বোরহান উদ্দিন মার্কেটে দোকান ভাড়া নিয়ে অটোরিকশা চার্জ দেওয়া হচ্ছে এমন সংবাদ প্রকাশিত হয়। সংবাদ প্রকাশের পর অবৈধ বিদ্যুৎ সংযোগ বন্ধে টনক নড়ে বিদ্যুৎ বিভাগের।

  •  

সর্বশেষ ২৪ খবর