উত্তেজনা নিরসনে মধ্যস্থতার প্রস্তাব তুর্কি প্রেসিডেন্টের

প্রকাশিত: 2:37 PM, January 9, 2020

উত্তেজনা নিরসনে মধ্যস্থতার প্রস্তাব তুর্কি প্রেসিডেন্টের

ডেস্ক প্রতিবেদন : ইরানি কমান্ডার কাসেম সোলেইমানিকে হত্যার জেরে মার্কিন ঘাঁটিতে ইরানের হামলার পর দেশ দুটির মুখোমুখি অবস্থানে উদ্বিগ্ন আন্তর্জাতিক সম্প্রদায়। উভয় পক্ষকে শান্ত থেকে আলোচনার আহ্বান জানিয়েছে ইরাক, ইউরোপীয় ইউনিয়ন, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশ।
মধ্যপ্রাচ্য উত্তেজনা নিরসনে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যার জেরে ইরাকি ভূখণ্ডের মার্কিন ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর উদ্বিগ্ন বাগদাদবাসী। ইরাকের সার্বভৌমত্বে আঘাত হানে এমন কর্মকাণ্ড থেকে বাইরের দেশগুলোকে বিরত রাখতে সরকারের প্রতি দাবি জানান তারা।
একজন বলেন, অন্যদের সমস্যা ইরাকের মাটি ব্যবহার করে সমাধান করুক আমরা তা চাই না। ইরাকের পতাকা ও মানুষের স্বার্থবিরোধী যে কোনও কর্মকাণ্ডের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে আমাদের প্রেসিডেন্টের কাছে আহ্বান জানাচ্ছি। ব্যক্তিস্বার্থের জন্য ইরাককে নতুন করে আগুনের মুখে ঠেলে না দেয়ার আহ্বান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ানের। একইসঙ্গে মধ্যপ্রাচ্য উত্তেজনা প্রশমনে মধ্যস্থতার প্রস্তাব দেন তিনি।
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান বলেন, তুরস্ক সব পক্ষের সঙ্গে আলোচনা করতে সক্ষম। সঙ্কট নিরসনে কূটনৈতিকভাবে আমরা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা চাই না মধ্যপ্রাচ্য রক্তের বন্যায় ডুবে যাক। রাশিয়াকে সঙ্গে নিয়ে আমরা এ সমস্যার সুষ্ঠু সমাধান করতে করতে পারব বলে বিশ্বাস করি।
তেহরান-ওয়াশিংটন সঙ্কট শুধু মধ্যপ্রাচ্যই নয় বরং গোটা বিশ্বকে ক্ষতিগ্রস্ত করতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন। সঙ্কট সমাধানে হাতিয়ারের বদলে আলোচনার ওপর গুরুত্ব দিয়েছে জোটটি। ইরানের সঙ্গে বিশ্বশক্তির দেশগুলোর পারমাণবিক চুক্তির নিরাপত্তার জন্যই সঙ্কটের ইতি টানা উচিত বলে মন্তব্য করেন ইইউ কমিশনের প্রেসিডেন্ট।

  •  

সর্বশেষ ২৪ খবর