এক বছরে মৌলভীবাজারে আলোচিত যত ঘটনা

প্রকাশিত: 12:04 PM, December 28, 2019

এক বছরে মৌলভীবাজারে আলোচিত যত ঘটনা

মৌলভীবাজার প্রতিনিধি : ক্যালেন্ডারের পাতার দিকে তাকালে দেখা যাবে আর মাত্র কয়েকদিন পর ইংরেজি নতুন বছরের শুরু। ২০১৯ সালের প্রথম দিনটি ছিল মঙ্গলবার অন্যদিকে বছরের শেষ দিনটিও মঙ্গলবার। বছরটি কেমন কেটেছিল মৌলভীবাজারবাসীর। বিশেষ করে রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতি। মৌলভীবাজারের সচেতন মানুষ বলছেন ২০১৯ সালটি ছিল জেলাবাসীর জন্য কঠিন সময়। বিগত বছরের শেষের দিকে জাতীয় নির্বাচনের রেশ কাটার আগেই বছরটির সূচনা হয়। বছরটি পার হয় আইন শৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতির মধ্য দিয়ে।

এবছর জেলার কয়েকটি ঘটনা সারা বিশ্বে আলোচিত হয়েছে। আলোচিত ঘটনাগুলোর রেশ অনেকটাই রয়ে গেছে এখনো। এ বছরে মৌলভীবাজারের আলোচিত ঘটনাগুলো হলো :-
বিএনপি কর্মী মনে করে পুলিশকে পেটালেন ওসি: রাজনৈতিক ঘটনাগুলোর মধ্যে জেলার এ ঘটনাটি দেশ বিদেশে সবচেয়ে আলোচিত সমালোচিত হয়েছে। এই ঘটনাটি হলো বিএনপি কর্মী মনে করে প্রকাশ্যে রাস্তায় ডিএসবির কনস্টেবল আবুল বাশারকে পেটান মৌলভীবাজার মডেল থানার অফিসার ইনচার্জ আলমঙ্গীর হোসেন। ঘটনাটি ঘটে ডিসেম্বর মাসের ১২ তারিখ সকালে মৌলভীবাজার চৌমূহনা এলাকায়।
আওয়ামী লীগের সম্মেলনে ছাত্রলীগের সংঘর্ষ: মৌলভীবাজার সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন চলাকালীন সময়ে ছাত্রলীগের দুগ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। ০২ ডিসেম্বর দুপুরে পৌর জনমিলন কেন্দ্রে এ ঘটনাটি ঘটে। এই ঘটনাটি জেলাজুড়ে সমালোচিত হয় আওয়ামী লীগের সম্মেলনে ছাত্রলীগের উপস্থিতি নিয়ে।

স্কুল চলাকালে মশার ওষুধ স্প্রে : দেশব্যাপী ডেঙ্গু রোগের প্রকোপ ছড়িয়ে পড়েছিল। তখন একের পর এক ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছিলেন। স্কুল চলাকালে মৌলভীবাজার পৌর শহরের দি ফ্লাওয়ার্স কে.জি এন্ড হাই স্কুলে মশা নিধনের ওষুধ স্প্রে করার পর স্কুলের ১২ শিক্ষার্থী অসুস্থ হয়। ডেঙ্গু মশা নিধনের এই ঘটনাটি জেলা জুড়ে আলোচিত হয়।

ছেলেধরা গুজব : সারা দেশের মতো এই ছেলেধরা গুজবে আতঙ্ক ছড়িয়ে পড়ে জেলাজুড়ে। অপরিচিত কাউকে সন্দেহ হলে গণপিটুনির স্বীকার হতে হয়েছিল। গুজবে এক বৃদ্ধকে প্রাণ দিতে হয়েছে। গণপিটুনিতে আহত হয়েছিলেন ৫জন। এছাড়া ছেলেধরা সন্দেহে হেনস্তার শিকার হয়েছিলেন অন্তত ১০ জন। ছেলেধরা গুজব যারা ছড়িয়েছিল তাদের ব্যাপারে কঠোর হয়েছিল পুলিশ। ছেলেধরা গুজব বন্ধ করার জন্য প্রশাসনের ব্যাপক তৎপরতা ছিল।

মনু নদীতে ভাঙ্ন : ভারতে টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মৌলভীবাজার সদর, রাজনগর ও কুলাউড়া উপজেলা দিয়ে প্রবাহিত মনু নদী ও কমলগঞ্জের ধলাই নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়ে বেশ কয়েকটি এলাকা প্লাবিত হয়। এছাড়া মনু ও ধলাই নদীর কয়েকটি জায়গায় প্রতিরক্ষা বাঁধ ভেঙ্গে যায়। ঘটনাটি জেলাজুড়ে আলোচনার সৃষ্টি করে পানি উন্নয়ন বোর্ডের অবহেলা নিয়ে।

কুলাউড়ায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনা : সিলেট থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়া আন্তঃনগর উপবন এক্সপ্রেস ওভার স্পিড ও রেললাইনের ত্রুটির কারণে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে। এতে ট্রেনের ৫টি বগি খাদে পড়ে। ঘটনাস্থলেই ৪ জনের মৃত্যু হয়। আহত হন অন্তত ২৫০ জন। ২৪ জুন রাত পৌনে ১২টার দিকে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার বরমচাল স্টেশন থেকে ২০০ মিটার দূরে কালা মিয়া বাজার সংলগ্ন একটি ব্রিজে এ দুর্ঘটনা ঘটে। এ দুর্ঘটনার পর আরো কয়েক দফা ট্রেন লাইনচ্যুত হয়। বার বার ট্রেনের দুর্ঘটনার জন্য রেল কর্তৃপক্ষের উদাসীনতাকে দায়ী করেন জেলাবাসী।

নারী আইনজীবী হত্যা: মৌলভীবাজার জেলা ও দায়রা জজ আদালতের আইনজীবী অ্যাডভোকেট আবিদা সুলতানা হত্যার ঘটনাটি জেলাজুড়ে আলোচিত হয়। আবিদা সুলতানার বাড়ি জেলার বড়লেখা উপজেলার দক্ষিণভাগ উত্তর ইউনিয়নের মাধবগুল গ্রামে। নিহত আবিদা ঐ এলাকার মৃত আব্দুল কাইয়ুমের মেয়ে।

পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে মাদক সম্রাট জিতু নিহত : পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে মৌলভীবাজার শহরের বেরিরচর এলাকার বাসিন্দা মাদক সম্রাট মুজিবুর রহমান জিতু নিহত হওয়ার ঘটনাটি জেলাজুড়ে আলোচিত হয়। জিতু ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন বলে গণমাধ্যমে প্রকাশিত হয়। ঘটনাটি ২৭ এপ্রিল দুপুরে সদর উপজেলার মৌলভীবাজার-কুলাউড়া আঞ্চলিক মহাসড়কের রায়শ্রী এলাকায় ঘটে।

বাস থেকে ফেলে সিকৃবি শিক্ষার্থী হত্যা : মৌলভীবাজারের শেরপুরে ইচ্ছাকৃতভাবে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ঘুরী মো. ওয়াসিম আব্বাসকে হত্যার ঘটনাটি দেশজুড়ে আলোচিত হয়। ভাড়া নিয়ে কথাকাটাকাটির জের ধরে হত্যাকাণ্ডের ঘটনাটি ঘটে এই বছরের ২৩ মার্চ সন্ধ্যায়।

চা বাগানে গণধর্ষণের শিকার ২ নারী : বাড়ী যাবার পথে জেলার কমলগঞ্জের দেওরাছড়া চা বাগান এলাকায় অটোরিকশা চালকের সহযোগিতায় ২০ ডিসেম্বর রাতে গণধর্ষণের স্বীকার হন ২ নারী। এই ঘটনায় পুলিশ সাতজনকে আটক করে। ঘটনাটি জেলাজুড়ে আলোচিত হয়।

পেঁয়াজের দাম নিয়ে অস্বস্তি : সারাদেশের মতো মৌলভীবাজারে পেঁয়াজের দাম নিয়ে অস্বস্তি দেখা দেয়। বিশেষ করে পেঁয়াজের দাম নিম্নবিত্ত মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যায়। যার ফলে দুর্ভোগে পড়েন জেলার নিম্নবিত্ত আয়ের মানুষগুলো।

লবণ কাণ্ড: সারাদেশের মতো মৌলভীবাজারে লবণের দাম বেড়েছে বলে গুজব ছড়ায় একটি মহল। গুজব ছড়িয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নেয় একটি চক্র। এই চক্রের কয়েকজনকে আটক করে আইনশৃঙ্খলা বাহিনী।

এছাড়া অনিয়মের অভিযোগে জুড়ী ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করে কেন্দ্রীয় ছাত্রলীগ। এই ঘটনাটি জেলাজুড়ে আলোচিত হয়। তাছাড়াও জেলাজুড়ে আলোচনায় ছিল সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য, উপজেলা পরিষদ নির্বাচন, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মৌলভীবাজার সরকারি কলেজে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ সহ নানা ঘটনা।

  •  

সর্বশেষ ২৪ খবর