কবি আফজাল চৌধুরীর ১৭তম মৃত্যুবার্ষিকী কাল

প্রকাশিত: 8:08 PM, January 8, 2020

কবি আফজাল চৌধুরীর ১৭তম মৃত্যুবার্ষিকী কাল

ডেস্ক প্রতিবেদন : বাংলা সাহিত্যে ষাটের দশকের শক্তিমান কবি অধ্যক্ষ আফজাল চৌধুরীর ১৭তম মৃত্যুবার্ষিকী ৯ জানুয়ারি বৃহস্পতিবার। কল্যাণব্রতের কবি খ্যাত শিক্ষাবিদ আফজাল চৌধুরী ছিলেন তাঁর সমসাময়িক কবিদের মধ্যে এক উজ্জ্বল ব্যতিক্রম।
সাহিত্যের টাইরেসিয়াস খ্যাত দূরদর্শী এই প্রবক্তা কবি আত্মিক দিক দিয়ে নিপীড়িত বিশ্বের সকল মানুষের বিশেষভাবে শোষিত ও নির্যাতিত মুসলিম জনগণের পক্ষে ছিলেন অত্যন্ত সোচ্চার। মানবাত্মার সব ধরনের অবমাননার বিরুদ্ধে তিনি ছিলেন চির প্রতিবাদী কবিকণ্ঠ। তাঁর অধিকাংশ কবিতায় এ সত্য উপস্থাপিত। সাবেক সোভিয়েত ইউনিয়নের কম্যুনিষ্ট শাসকগোষ্ঠীসহ বিশ্বব্যাপী কমিউনিজমের ধ্বজাধারী কায়েমী স্বার্থান্বেষী গোষ্ঠীর সাত দশকের অপশাসন শোষণ ও গণহত্যার নিন্দায় অধ্যক্ষ কবি আফজাল চৌধুরীর কবিতা ছিলো প্রতিবাদমুখর। তিনি সোভিয়েত ইউনিয়নের পতনের অনেক আগেই এ সম্পর্কে ভবিষ্যদ্বাণী করেছিলেন। যখন এ দেশের অধিকাংশ কবি-সাহিত্যিক ছিলেন সোভিয়েত সামাজিক সাম্রাজ্যবাদীদের প্রশংসায় পঞ্চমুখ। তাঁর আলেকজান্ডার সোলঝোনেৎসিনকে নিবেদিত কবিতা, “হে পৃথিবী নিরাময় হও” কাব্যনাটক এবং ‘সামগীত দুঃসময়’ কাব্যগ্রন্থে এ ভবিষ্যদ্বাণী স্পষ্টভাবে ফুটে উঠেছে। তিনি পুঁজিবাদী শোষক গোষ্ঠীর বিরুদ্ধেও ছিলেন সমালোচনামুখর। তাঁর অধিকাংশ কবিতায় এই সচেতনতা ও সামাজিক দায়িত্ববোধ লক্ষ্য করা যায়।
আফজাল চৌধুরী ধ্যানী ও রেনেসাঁর কবি হিসেবে বিশেষভাবে পরিচিত হলেও বিশ্বমানবতা ছিলো তাঁর কাব্যের মূল সুর। আর এটা মানবধর্ম ইসলামের মহান আদর্শ সজ্ঞাত। ১৯৪২ সালের ২৩ মার্চ জন্মগ্রহণকারী ষাট দশকের শক্তিমান এই কবির উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে- কল্যাণব্রত, বিশ্বাসের দিওয়ান, শবমেহেরের ছুটি, এই ঢাকা এই জাহাঙ্গীর নগর, মক্কার পথ, সিলেট বিজয়, বন্দি আরাকান, সিলেটে সুফী সাধনা, হে পৃথিবী নিরাময় হও, সামগীত দুঃসময় ইত্যাদি। কর্মজীবনে কবি আফজাল চৌধুরী অধ্যাপনা করেন এমসি কলেজ, সিলেট সরকারি মহিলা কলেজ, চট্টগ্রাম সরকারি কলেজ, রাজশাহী সরকারি কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানে। সর্বশেষ তিনি হবিগঞ্জের বৃন্দাবন সরকারি কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। উল্লেখ্য কবি আফজাল চৌধুরী ২০০৪ সালের ৯ জানুয়ারি ইন্তেকাল করেন।
নিম্নে উদ্ধৃত কবিতার ক’টি পংক্তির মাধ্যমে অমর কাব্যকর্মের কবির প্রতি আমাদের শ্রদ্ধা নিবেদন করছি:
‘অন্ত্যিম দরোজা খুলে রহস্যে চলে গেছো তুমি/ রেখে গেছো একরাশ শব্দের উদ্দীপ্ত আবাবিল/ তোমার বলিষ্ঠ কণ্ঠে কাঁপে আজো আব্রাহার দিল/ ঈমানের ফুলে শস্যে ভরে ওঠে হৃদয়ের ভূমি/ তুমি তো চলেই গেছো পরলোকে ঐশী ইশারায় / তোমার স্পর্শ তবু অমলিন এ নশ্বর পৃথিবীর গায়।’

কর্মসূচি:
কবির ১৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কবি আফজাল চৌধুরী ফাউন্ডেশনের পক্ষ থেকে স্মরণ সভা ২৪ জানুয়ারি সন্ধ্যা ৬ টায় অনুষ্ঠিত হবে।
এদিকে পরিবারের পক্ষ থেকে ৯ জানুয়ারি দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

  •  

সর্বশেষ ২৪ খবর