কমরেড মণি সিংহের ২৯তম মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: 11:37 AM, December 31, 2019

কমরেড মণি সিংহের ২৯তম মৃত্যুবার্ষিকী আজ

ডেস্ক প্রতিবেদন : মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের অস্থায়ী সরকারের অন্যতম উপদেষ্টা এবং বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সভাপতি কমরেড মণি সিংহের ২৯তম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার (৩১ ডিসেম্বর)।

১৯৯০ সালের এই দিনে (৩১ ডিসেম্বর) উপমহাদেশের কমিউনিস্ট আন্দোলনের পুরোধা কমরেড মণি সিংহ মৃত্যুবরণ করেন। কমরেড মণি সিংহের ২৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী প্রদান করেছেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার বাণিতে বলেন, জাতি গঠনে কমরেড মণি সিংহের মতো সৎ ও ত্যাগী রাজনীতিকের অবদান স্মরণীয় হয়ে থাকবে। কমরেড মণি সিংহ ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে আন্তর্জাতিক সমর্থন আদায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের পাশাপাশি কমিউনিস্ট পার্টি, ন্যাপ ও ছাত্র ইউনিয়নের কর্মীদের সংগঠিত করে যৌথ গেরিলা বাহিনী গড়ে তোলার মধ্য দিয়ে প্রত্যক্ষ যুদ্ধে অসাধারণ অবদান রেখেছিলেন।

তিনি আরও বলেন, আমাদের মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে কমরেড মণি সিংহের রাজনৈতিক ও ব্যক্তিগত সম্পর্ক ছিল অত্যন্ত গভীর। তিনি (মণি সিংহ) স্বাধীন বাংলাদেশের পুনর্গঠনেও গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণিতে বলেন, প্রগতিশীল আন্দোলনের প্রবাদপ্রতিম রাজনৈতিক ব্যক্তিত্ব কমরেড মণি সিংহ এ উপমহাদেশের বৃটিশবিরোধী আন্দোলন এবং বাঙালির স্বাধিকার আদায়ের সংগ্রমসহ কৃষক, শ্রমিক ও মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠার ন্যায়সঙ্গত সকল আন্দোলন ও সংগ্রমে সারাজীবন প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন।

তিনি আরও বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে কমরেড মণি সিংহের রাজনৈতিক ও ব্যক্তিগত সম্পর্ক ছিল অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ।

  •  

সর্বশেষ ২৪ খবর