‘চার্ম অব চাইনিজ’ এ্যাওয়ার্ড বিতরণ করেছে সিআরআই ও আমাদের সময়

প্রকাশিত: 5:26 PM, November 13, 2018

‘চার্ম অব চাইনিজ’ এ্যাওয়ার্ড বিতরণ করেছে সিআরআই ও আমাদের সময়

ডেস্ক প্রতিবেদন
চীনের রাষ্ট্রীয় সম্প্রচার কেন্দ্র চীন আন্তর্জাতিক বেতার (সিআরআই) ও দৈনিক আমাদের সময়ের যৌথ উদ্যোগে ‘চীনা ভাষার আকর্ষণ’ শীর্ষক ‘চার্ম অব চাইনিজ’ এ্যাওয়ার্ড বিতরণ অনুষ্ঠান শনিবার বিকেলে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত চাং জো। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত চাং জো বলেন, ‘চীনা ভাষার আকর্ষণ’ শীর্ষক ‘জ্ঞান যাচাই প্রতিযোগিতা’ হচ্ছে ‘চীনা সাংস্কৃতিক মাস’ ধারাবাহিক সাংস্কৃতিক কর্মকাণ্ডের শেষ কর্মসূচি এবং চীন আন্তর্জাতিক বেতার ও দৈনিক আমাদের সময় সহযোগিতা চুক্তি স্বাক্ষরের পর দেশব্যাপী যৌথভাবে আয়োজিত প্রথম কর্মসূচি। এর সফল আয়োজন বাংলাদেশের জনগণের মধ্যে চীন ও চীনা ভাষা সম্পর্কে আরও ভালোভাবে জানার আগ্রহ তৈরী করবে। এ ধরনের কর্মসূচি নিয়মিত আয়োজনের প্রত্যাশাও করেন চীনা রাষ্ট্রদূত।

বিশেষ অতিথির বক্তব্যে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘চীন বাংলাদেশের ভালো বন্ধু। এ সম্পর্ক আরও বাড়বে। আমি রোহিঙ্গা সমস্যা সমাধানে চীনের কার্যকর ভূমিকা আশা করি।’
অনুষ্ঠানের শুরুতে স্বাগত ভাষণ দেন, চীন আন্তর্জাতিক বেতার (সিআরআই) বাংলা বিভাগের পরিচালক মাদাম ইউ কোয়াং ইউয়ে (আনন্দী) এবং দৈনিক আমাদের সময় পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মোহাম্মদ গোলাম সারওয়ার।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চীনা রাষ্ট্রদূতের স্ত্রী ইয়াং ইউয়ান ছুন, কালচারাল কাউন্সিলর সুন ইয়েন, বাংলাদেশে ইউনেস্কোর শিক্ষা কমিশনার সুন লেই। শ্রোতাকাব সংগঠকদের মধ্যে উপস্থিত ছিলেন, সিআরআই লিসনার্স কাব অব বাংলাদেশের চেয়ারম্যান সৈয়দ রেজাউল করিম বেলাল, ভাইস চেয়ারম্যান মো: ওসমান গণী, মহাসচিব জিল্লুর রহমান জিলু, যুগ্মমহাসচিব ও সিআরআই বাংলাদেশ মনিটর দিদারুল ইকবাল, সাউথ এশিয়া রেডিও কাব, সিলেট জেলা শাখার সভাপতি মো: চাঁন মিয়া, ঢাকা শাখার মো: ইয়াকুব আলী ও শাওন খান, চট্টগ্রাম শাখার নুর মোহাম্মদ ও রহমত উল্লাহ, রাউজান (চট্ট:) শাখার সাজ্জাদ হোসেন, শরীয়তপুর শাখার ইসমাইল হোসেন সাগর ও মো: রফিকুল ইসলাম, সাতক্ষীরা শাখার এস এম আক্তারুল ইসলাম, কেন্দ্রীয় কাবের উপদেষ্টা ও সোনালী নিউজ ২৪ ডটকমের সম্পাদক শাহাদাত হোসেন আশ্রাফ, বিভিন্ন চীনা কোম্পানির প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দসহ সহ¯্রাধিক দর্শক।

উল্লেখ্য, এবারের ‘চীনা ভাষার আকর্ষণ- জ্ঞান যাচাই প্রতিযোগিতা’ গত জুলাই মাসের ২০ তারিখ থেকে শুরু হয়। চীন আন্তর্জাতিক বেতার (সিআরআই) রেডিও, ওয়েবসাইট ও দৈনিক আমাদের সময় পত্রিকার মাধ্যমে চীন সরকারের বৃত্তি, এইচএসকে পরীক্ষা, বাংলাদেশে চীনা ভাষা প্রশিক্ষণ প্রতিষ্ঠানের পরিচয় নিয়ে ধারাবাহিক ৬টি প্রবন্ধে ১১টি প্রশ্ন করা হয়। এ প্রতিযোগিতায় বাংলাদেশ, ভারত ও পকিস্তানের ৫হাজারেরও বেশি মানুষ অংশগ্রহণ করে। বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে ৩০ জন এবং ভারত থেকে ১ জনসহ মোট ৩১ জন প্রতিযোগী জয়ী হন।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে চীনা ভাষার শিক্ষক ও শিক্ষার্থীরা চীনের সংস্কৃতি নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন পারফর্মেন্স করে। অনুষ্ঠানটির উপস্থাপনা করেন খোং চিয়া চিয়া প্রেমা এবং ইভান।

  •  

সর্বশেষ ২৪ খবর