দণ্ডিতরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না: সুপ্রিম কোর্ট

প্রকাশিত: 4:41 PM, December 2, 2018

দণ্ডিতরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না: সুপ্রিম কোর্ট

ডেস্ক প্রতিবেদন
দণ্ডিত ব্যক্তির সাজা স্থগিত করে আসন্ন জাতীয় নির্বাচনে অংশ নিতে পারবেন, হাইকোর্টের দেওয়া এমন একটি রায় স্থগিত করেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

রোববার দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা দুটি আবেদনের শুনানি শেষে এই আদেশ দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত সদস্যের একটি বেঞ্চ।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানান, আপিল বিভাগের এই আদেশের কারণে সাজাপ্রাপ্ত কোনো প্রার্থী নির্বাচনে অংশ নিতে পারবেন না।

এর আগে যশোরের ঝিকরগাছা উপজেলার সাবেক চেয়ারম্যান ও যশোর-২ আসনের বিএনপি মনোনীত প্রার্থী সাবিরা সুলতানার দুর্নীতি মামলা স্থগিত করে তাকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দিতে গত বৃহস্পতিবার আদেশ দেয় হাইকোর্ট। ওই আদেশ স্থগিত চেয়ে শনিবার সংশ্লিষ্ট বেঞ্চে আবেদন করে দুদক।

মিথ্যা তথ্য ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুদকের দায়ের করা মামলায় সাবিরা সুলতানাকে গত ১২ জুলাই ঢাকার বিশেষ আদালতের বিচারক শহিদুল ইসলাম দুর্নীতি দমন আইনের ২৬ (২) ধারায় তিন বছর এবং ২৭ (১) ধারায় তিন বছর কারাদণ্ড দেন। একই সঙ্গে পাঁচ হাজার টাকা অর্থদণ্ড ও অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি সাবিরা সুলতানার এক কোটি ৭৮ হাজার ১৩৫ টাকা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করার আদেশ দেওয়া হয়।

ঘোষিত পুনঃতফসিল অনুযায়ী, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল ২৮ নভেম্বর। ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই, ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন, ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ এবং ৩০ ডিসেম্বর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর