নাট্যপ্রদর্শনী সমুদ্র যাত্রায় পঞ্চম দিনে আজ “পেজগি”

প্রকাশিত: 4:37 PM, February 5, 2020

নাট্যপ্রদর্শনী সমুদ্র যাত্রায় পঞ্চম দিনে আজ “পেজগি”

ডেস্ক প্রতিবেদন : সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত মহান একুশের আলোকে ১৭দিনব্যাপী নাট্য প্রদর্শনীর চতুর্থ দিন ছিল মঙ্গলবার। সিলেটে এযাবৎকালের সর্ববৃহৎ এই নাট্য প্রদর্শনীতে অংশ নিচ্ছে ১৬টি নাট্য দল। নাট্য প্রদর্শনীর চতুর্থ দিন থিয়েটার সিলেট মঞ্চায়ন করে ‘ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি’। নাটকটি মন্ত্রমুেগ্ধর মতো উপভোগ করেন সিলেটের নাট্যমোদী দর্শক। সন্ধ্যা ৭টায় রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে প্রদর্শিত নাটকটি দেখার জন্য নাট্যমোদী দর্শকের সমাগম ঘটতে থাকে সন্ধ্যা ৬টা থেকে।

‘ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি’ আর্নেস্ট হেমিংওয়ের নোবেল বিজয়ী এক কালজয়ী উপন্যাস। এই উপন্যাসের কাহিনী নিয়েই এই উপন্যাসের নামানুসারে এই নাটকটিতে বুড়ো সান্তিয়াগো চুরাশি দিন ধরে মাছ ধরতে সমুদ্রে যাচ্ছে কিন্তু খালি হাতে ফিরে আসছে। এ নিয়ে সবাই হাসাহাসি করে কিন্তু বুড়ো জীবন ও বয়সের কাছে হার মানতে চায়না। আবার সাগরে যায় আর বিশাল এক মার্লিন মাছের সাথে শুরু হয় তার লড়াই। এ লড়াই যতনা মাছটাকে ধরার তার চেয়ে বেশি মানুষ হিসাবে হার না মানার। শেষ পর্যন্ত মাছটাকে ধরতে সমর্থ হলেও হাংগরদের থেকে মাছটাকে বাচাতে শুরু হয় বুড়োর আরেক যুদ্ধ। কিন্তু শেষ রক্ষা হয়না। এই নাটকের বুড়ো সান্তিয়াগো যেনো প্রতিটি মানুষের প্রতিচ্ছবি যারা প্রতিদিনই একটি ভালোদিনের আশা করে, সংগ্রাম করে, ব্যর্থ হয় আবার আশা করে একটি সুন্দর সময়ের আবার ব্যর্থ হয় কিন্তু সংগ্রাম থেমে থাকেনা।
নাটকটি অনুবাদ, নাট্যরুপ ও নির্দেশনা দিয়েছেন কামরুল হক জুয়েল, মঞ্চে সান্তিয়াগো কামরুল হক জুয়েল, কোরিওগ্রাফিতে বাহাউদ্দিন নাসিম, মিনহাজ মিজু, অনুপম দাস, হাসান ইমতিয়াজ, অনিক মালাকার, মিস্টি মনি, মাহফুজ, ইয়ামিন ও পৃথা। নাটক শেষে ফুল ও স্মারক তুলে দেন বিশিষ্ট লেখক নৃপেন্দ্র লাল দাশ। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী মিশু ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত।
আজ ১৭দিনব্যাপী নাট্যোৎসবের পঞ্চম দিন দিগন্ত থিয়েটার, সিলেট মঞ্চায়ন করবে ‘পেজগি’ নাটক। আগামী ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে নাটক মঞ্চায়িত হবে। নাটকের প্রবেশপত্র হল কাউন্টারে বিকেল ৫টা থেকে পাওয়া যাবে। ১৭দিনব্যাপী নাট্য প্রদর্শনীতে সহযোগিতা করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, সিলেট সিটি কর্পোরেশন ও জেলা পরিষদ, সিলেট।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর