পররাষ্ট্রমন্ত্রী মোমেনের তোপে কাঁপল দিল্লি

প্রকাশিত: 1:29 AM, December 13, 2019

পররাষ্ট্রমন্ত্রী মোমেনের তোপে কাঁপল দিল্লি

ডেস্ক প্রতিবেদন : বাংলাদেশে সংখ্যালঘু বিশেষ করে হিন্দুদের ওপর নির্যাতন ও নিপীড়ন চালানো প্রসঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেনের কঠোর প্রতিবাদের মুখে নড়েচড়ে বসতে বাধ্য হয়েছে ভারত সরকার।

দিল্লির পক্ষ থেকে বাংলাদেশ সরকারকে আশ্বস্ত করতে জানান হয়, এক্ষেত্রে বর্তমান নয় বরং পূর্ববর্তী সরকারের সময় সংঘঠিত সংখ্যালঘু নিপীড়নের কথা বলেছেন অমিত শাহ।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) এই তথ্য নিশ্চিত করেছে ভারতীয় বার্তা সংস্থা ওয়ান ইন্ডিয়া নিউজ।

সংবাদ মাধ্যমটি বলছে, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে তোপদাগার পর নিজের সফর বাতিলের ঘোষণায় বেশ নড়েচড়ে উঠেছে কেন্দ্র।
প্রকাশিত সংবাদে তারা জানায়, লোকসভায় বাংলাদেশ প্রসঙ্গ তুলে এনে কেন্দ্রীয় স্বরাষ্টমন্ত্রী অমিত শাহ মন্তব্য করেছেন, বাংলাদেশে সংখ্যালঘু বিশেষ করে হিন্দুদের ওপর নির্যাতন চালানো হয়৷ তার এই মন্তব্যের প্রেক্ষিতে কঠোর প্রতিক্রিয়া ব্যক্ত করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। তিনি সরাসরি অমিত শাহকে বাংলাদেশে এসে দেখে যেতে আহ্বান জানান অসাম্প্রদায়িক সম্প্রীতি কেমনভাবে লালিত হয় বাংলাদেশের সংস্কৃতিতে। শুধু তাই নয় বাংলাদেশ সম্পর্কে এই মন্তব্যের জেরে ভারত সফর বাতিল ঘোষণা করেণ বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেম ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

দুই মন্ত্রীর এমন প্রতিক্রিয়াকে অবশ্য দেশের প্রতি আত্ম-মর্যাদার প্রতি নিখাদ শ্রদ্ধা প্রদর্শন হিসেবেই উল্লেখ করেছে ওয়ান ইন্ডিয়া।সাম্প্রতিক এই পরিস্থিতি প্রসঙ্গে বাংলাদেশের বেশ কয়েকজন কূটনৈতিক বিশ্লেষকের মন্তব্য, বিষয় যাই হোক এদেশের একদল মানুষ ভারত-বাংলাদেশ সম্পর্ক বলতে যে ‘প্রভু-ভৃত্যের’ বন্ধনকে বোঝাতে চায়, তাদের সেই অমূলক ধারণা এবার ভাঙবে।

দেশের আত্মসম্মানে নাড়া দেয়া অমিত শাহের এই মন্তব্যের জেরে পররাষ্ট্রমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতিক্রিয়াকে দেশপ্রেমিক আখ্যা দিয়ে সোস্যাল মিডিয়ায় প্রশংসায় ভাসাতে শুরু করেছে নেটিজানরা।

নাগরিকত্ব বিল ইস্যুতে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, বহুদিন ধরেই বাংলাদেশে সংখ্যালঘু হিন্দুরা অত্যাচারিত। আর সেই কথা ঘিরেই এদিন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী কঠোর ভাষায় নিজের প্রতিক্রিয়া জানিয়ে মিত্র ভারতের কাছ থেকে এমন মন্তব্য অপ্রতাশ্যিত বলে উল্লেখ করেন।

মন্ত্রীর নিজের নির্ধারিত ভারত সফরসূচিও বাতিল ঘোষণা করেন। তার পরপর একই ঘোষণা দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর