পারাইচকে বর্জ্যদূষণে নাভিশ্বাস এলকাবাসীর

প্রকাশিত: 5:08 PM, October 29, 2018

পারাইচকে বর্জ্যদূষণে নাভিশ্বাস এলকাবাসীর

গোলাম মর্তুজা বাচ্চু
সিলেটে সিটি কর্পোরেশনের স্তুপিকৃত বর্জ্যদূষণে নাভিশ্বাস দক্ষিণ সুরমার পারাইচক ও আশপাশ এলাকাবাসীর। গত তিন দশক ধরে এ স্থানে বর্জ্য ফেলা হলেও বর্জ্য ধ্বংসের কোন ব্যবস্থা নেই। ফলে এলাকায় পরিবেশ দূষণ চরমে।
এলাকার জনসাধারণের অভিযোগ, দীর্ঘ কয়েকবছর ধরে প্রায় ১০ একর জায়গার উপর ফেলা হচ্ছে নগরের বর্জ্য। স্থানটি হাওর এলাকা হওয়ায় পার্শ্ববর্তী কয়েকটি গ্রামের মানুষ স্বাস্থ্যঝুঁকিসহ নানাবিধ সমস্যায় ভোগছেন।
গ্রামগুলো হচ্ছে, কিষাণপুর, বন্দরঘাট, ষাইটঘর, চংপাড়া, আলমপুর, মালিপুর, লামারগাঁও ও গোঠাটিকর প্রভৃতি। দুর্গন্ধময় পরিবেশে এসব গ্রামের মানুষজন সর্দি-কাশি নিউমোনিয়া, যক্ষা, ডায়রিয়া, আমাশয় ইত্যাকার নানা রোগে ভোগে থাকেন।
বর্জ্যরে মধ্যে পচনযোগ্য ও পচনঅযোগ্য পলিব্যাগ লোহা ও পলিথিন-প্লাস্টিকের নানা সামগ্রী থাকায় এগুলো দিনের পর দিন স্তুপিকৃত অবস্থায় পড়ে থাকে। এছাড়া বিভিন্ন কলকারখানা ও হাসপাতাল কিনিকের বিষাক্ত বর্জ্য এলাকার কৃষিকাজসহ মৎস্য উৎপাদনে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। এলাকার কৃষিজীবি ও মৎস্যজীবি মানুষজন আশানুরূপ উৎপাদন করতে পারছেন না। প্রায় পুকুর ও খামারগুলোতে বর্জ্যরে বিষাক্ত পানি ঢুকে পড়ে মাছ মারা যায়। অকালেই মরে যায় ধানের চারা। অনেকের বাড়িতে নলকুপ ও স্বাস্থ্য সম্মত পানীয় জলের ব্যবস্থা না থাকায় পুকুরের পানি পান করে নানারোগে আক্রান্ত হয়ে পড়েন।
সিলেট সিটি কর্পোরেশনের তৎকালীন মেয়র বদর উদ্দিন আহমদ কামরান কয়েকবার বার্ষিক বাজেটে বর্জ্য সুব্যস্থাপনার জন্য কোটি কোটি টাকা বরাদ্দ রাখলেও কোন কাজ হয়নি। অজ্ঞাত কারণে সে বাজেট সম্পর্কে আর কোন তথ্য দেয়া হয়নি। বিদেশী প্রতিনিধি দল সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করে বর্জ্য থেকে জৈবসার উৎপাদনের জন্য সিটি কর্পোরেশনের সাথে চুক্তিবদ্ধ হলেও সে চুক্তি আলোর মুখ দেখেনি।
বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী প্রায় তিন দশক ধরে জিইয়ে রাখা পরিবেশ দূষণের সমস্যাটি দূরীকরণে আশু পদক্ষেপ নেবেন বলে এলাকার ভোক্তভোগিরা আশা প্রকাশ করেছেন।
এব্যাপারে সিলেট সিটি কর্পেরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় বিদেশী সংস্থার সাথে চুক্তি হয়েছে। শিগিগিরই এ চুক্তি বাস্তবায়নে কাজ শুরু হবে বলে জানান তিনি।

  •  

সর্বশেষ ২৪ খবর