বাউল কামাল পাশার ১১৮তম জন্মবার্ষিকী ৬ ডিসেম্বর

প্রকাশিত: 1:05 PM, December 5, 2019

বাউল কামাল পাশার ১১৮তম জন্মবার্ষিকী ৬ ডিসেম্বর

সুনামগঞ্জ সংবাদদাতা : “দীন দুনিয়ার মালিক খোদা এত কষ্ঠ সয়না তোমার দিল্কি দয়া হয়না’ “চাইনা দুনিয়ার জমিদারী কঠিন বন্ধুরে”,“সাজিয়ে গুজিয়ে দে”,“কাঙ্কের কলসী জলে গিয়াছে ভাসি” ও ‘প্রেমের মরা জলে ডুবেনা’ সহ প্রায় ৬ হাজার গানের রচয়িতা গানের সম্রাট বাউল কামাল পাশার (কামাল উদ্দিন) ১১৮ তম জন্মবার্ষিকী ৬ ডিসেম্বর। এ উপলক্ষ্যে ৬ ডিসেম্বর শুক্রবার দিনভর সুনামগঞ্জ জেলা সহ ঢাকা-সিলেট ও দিরাই উপজেলার ভাটিপাড়া গ্রামে বাউল কামাল পাশা সংস্কৃতি সংসদের উদ্যোগে পৃথক পৃথক আলোচনা সভা ও কামালগীতি পরিবেশনের আয়োজন করা হয়েছে। কামাল পাশা স্মৃতি সংসদ সুনামগঞ্জ এর প্রতিষ্ঠাতা আহবায়ক সাংবাদিক বাউল আল-হেলাল বিষয়টি নিশ্চিত করেছেন।
উল্লেখ্য বাংলাদেশের মরমী সংস্কৃতির উজ্জল নক্ষত্র ও সুনামগঞ্জের ৫ম রতœ বাউলের মধ্যমণি বাউল কামাল পাশা সুনামগঞ্জের দিরাই উপজেলার ভাটিপাড়া গ্রামে ১৯০১ সালের ৬ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। ১৯৮৫ সালের ৬ মে মোতাবেক ১৩৯২ বাংলার ২০ বৈশাখ এই গানের সম্্রাটের মৃত্যু হয়। শুধু গান রচনাই নয় ঐতিহাসিক নানকার আন্দোলন,৪৭ এর গণভোট আন্দোলন,৫২ এর ভাষা আন্দোলন,৫৪‘র যুক্তফ্রন্ট নির্বাচন,৭০ এর পাকিস্তান জাতীয় ও প্রাদেশিক নির্বাচন উপলক্ষে হাওরাঞ্চলে গণ সংযোগে আগত আওয়ামীলীগ প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সভামঞ্চে নৌকার পক্ষে গণসঙ্গীত পরিবেশন এবং ৭১এর মুক্তিযুদ্ধে টেকেরঘাট ও সেলা সাবসেক্টরের বিভিন্ন মুক্তিফৌজ ক্যাম্পে পাক বাহিনীর বিরুদ্ধে জীবনবাজী রেখে যুদ্ধ করার জন্য মুক্তিযুদ্ধাদের উৎসাহিত করে জাগরনী গান পরিবেশনের পাশাপাশি এই শিল্পী স্বাধীকার স্বাধীনতা ও স্বায়ত্বশাসনের পক্ষে নিরলস শ্রম সাধনা অব্যাহত রাখেন। বাউল কামাল পাশা স্মৃতি সংসদের সংগ্রহে এই প্রয়াত লোককবির প্রায় এক হাজারের বেশী গান রয়েছে। বাউল শাহ আব্দুল করিম,দূর্বীণ শাহ ও পন্ডিত রামকানাই দাশের অগ্রজ এই লোকশিল্পী কে মরণোত্তর একুশে পদকে ভূষিত করার জন্য দিরাই উপজেলা নির্বাহী অফিসার ও জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার কর্তৃক জেলা প্রশাসনের মাধ্যমে সংস্কৃতি মন্ত্রণালয়ে ৭ বার প্রস্তাবনা প্রেরন করা হলেও আজও এই শিল্পী পাননি রাষ্ট্রীয় কোন স্বীকৃতি। মহান এই সঙ্গীত সাধকের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিভিন্ন আসরে প্রায় বিলুপ্ত হয়ে যাওয়া কামালগীতি পরিবেশন ও উদ্ধারসহ প্রত্যেকটি কর্মসুচিতে উপস্থিত থাকার জন্য দেশের সকল সংস্কৃতিসেবীদের প্রতি উদাত্ত আহবাণ জানিয়েছেন বাউল কামাল পাশা স্মৃতি সংসদ সুনামগঞ্জ এর প্রতিষ্ঠাতা আহবায়ক সাংবাদিক বাউল আল-হেলাল,ভারপ্রাপ্ত সভাপতি বাউল তছর উদ্দিন,সাধারন সম্পাদক শিল্পী আবুল কাশেম চৌধুরী ও বাউল কামাল পাশা সংস্কৃতি সংসদের সভাপতি মহিবুর রহমান।
এদিকে বাউল কামাল পাশার (কামাল উদ্দিন) ১১৮ তম জন্মবার্ষিকী ও সুনামগঞ্জ শত্রুমুক্ত দিবস উপলক্ষ্যে ৬ ডিসেম্বর শুক্রবার বিকাল ৩টায় সুনামগঞ্জ শিল্পকলা একাডেমীর আব্দুল হাই মিলনায়তনে (পুরাতন শিল্পকলা একাডেমী) এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য আয়োজক সংগঠন বাউল কামাল পাশা স্মৃতি সংসদ এর আহবায়ক সাংবাদিক বাউল আল-হেলাল বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন।

  •  

সর্বশেষ ২৪ খবর