বিডিএ্যাপস এ্যাপাথন এপ্লিকেশন প্রতিযোগিতায় লিডিং ইউনিভার্সিটি চ্যাম্পিয়ন

প্রকাশিত: 6:46 PM, December 24, 2019

বিডিএ্যাপস এ্যাপাথন এপ্লিকেশন প্রতিযোগিতায় লিডিং ইউনিভার্সিটি চ্যাম্পিয়ন

ডেস্ক প্রতিবেদন : প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়ে গেলো বিডিএপস এ্যাপাথন(ইউঅচচঝ অচচঅঞঐঙঘ) -২০১৯। এই এপ্লিকেশন ডেভলপমেন্ট প্রতিযোগিতায় অন্যান্য সকল বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি লিডিং ইউনিভার্সিটির টিমএক্স(ঞঊঅগঢ) দলটি অংশ গ্রহণ কওে এবং তারা চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। বিডিএ্যাপস (ইউঅঢ়ঢ়ং)এর পক্ষ থেকে টিম এক্স (ঞঊঅগঢ) দলের এই এপ্লিকেশনের জন্যে সাত লক্ষ টাকা প্রমোশনাল বাজেট ঘোষণা করা হয়।
টিমএক্স দলের সদস্যরা হলো লিডিং ইউনিভার্সিটির সিএসই ডিপার্টমেন্টের ছাত্র মোঃ জীহাদুল ইসলাম, রাজু নাইডু, মোঃ শাহীন মিয়া এছাড়া দলটির তত্বাবধানে ছিলেন সিএসই বিভাগের প্রভাষক মোঃ ইব্রাহিম হোসেন। ডিপার্টমেন্টের এমন সাফল্যে উচ্ছ্বসিত প্রসংশা করেন বিশ্ববিদ্যালয়ের ভাইসচান্সেলর প্রফেসর ডঃ মোঃ কামরজ্জামান চৌধুরী। এই প্রতিযোগিতায় প্রাথমিকভাবে ৪০ টি দল অংশ গ্রহণ করে যেখান থেকে পরবর্তীতে ১২ টি দলকে প্রেজেন্টেশনের জন্য আমন্ত্রণ জানানো হয়।
টিমএক্স দলেরঅ্যাপ্লিকেশনটি ‘নিরাপদ সড়ক’ আন্দোলন থেকে উৎসাহিত হয়ে তৈরি করা হয়েছে। এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে চালক এবং যাত্রীদের মধ্যে সম্পর্ক তুলে ধরা হয়েছে এবংঅ্যাপ্লিকেশনটির ব্যবহারকারীরা হচ্ছেন, ট্রাফিক পুলিশ,চালক এবং সাধারণ যাত্রী।
এপ্লিকেশন টিতে প্রত্যেক চালকের একটি নির্দিষ্ট প্রোফাইল থাকবে যা সার্চ বা “কিউআর’ কোড স্ক্যানার এর মাধ্যমে যে কেউ দেখতে পারবেন ।বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে দেখা যায় যে অধিকাংশ চালক ইলাইসেন্সবিহীন,সড়ক পথে এদেও অনভিজ্ঞতার ফলে নানান ধরনের দুর্ঘটনা ঘটছে। এক্ষেত্রে ট্রাফিক পুলিশ উক্ত চালকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবেন, যাতে কওে চালকের প্রোফাইলে ডিমেরিটপয়েন্ট যোগ হবে , অধিক ডিমেরিটপয়েন্ট এর ফলে উক্ত চালকের ড্রাইভিং লাইসেন্স বাতিল হয়েও যেতে পারে। এছাড়াও এপ্লিকেশনটির সাহায্যে একজন যাত্রী গাড়িতে উঠার আগে ‘কিউআর’ কোড স্ক্যানার এর মাধ্যমে গাড়ির ফিটনেস ,কেইসসামারি,চালকের অভিজ্ঞতা ও তথ্য সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পেয়ে যাবেন এবং তাদের নির্ভরযোগ্য চালক খুঁজে নিতে পারবেন।
গত ১৮ ডিসেম্বর, ২০১৯ এ এক আড়ম্বর অনুষ্ঠানেরমাধ্যমে ইউনাইটেডইন্টারন্যাশনালইউনিভার্সিটির স্থায়ীক্যাম্পাসেসকলপ্রতিযোগী দলের প্রেজেন্টেশানসম্পন্নহয়। যেখানেবিচারকহিসেবেউপস্থিত ছিলেন মোঃসালাহউদ্দিন ( ডিজিটালসার্ভিসেস, রবিএক্সিটালিমিটেড), মোঃআলতামিজনাবিল ( ম্যানেজার ইউঅচচঝ) এবং স. ম. রিফাত মেনন ( ঈঊঙ, উধঃধংুং খরসরঃবফ)। উপস্থিত বিচারকগণঞঊঅগঢ দলের এপ্লিকেশনটির ভূয়সী প্রশংসা করেন এবং জাতীয় যেকোন সমস্যা সমাধানে তথ্য প্রযুক্তির ব্যবহার এবং প্রয়োগেরউপর গুরূত্ব আরোপকরেন।

  •  

সর্বশেষ ২৪ খবর