বৃহস্পতিবার বছরের শেষ সূর্যগ্রহণ

প্রকাশিত: 1:05 PM, December 25, 2019

বৃহস্পতিবার বছরের শেষ সূর্যগ্রহণ

ডেস্ক প্রতিবেদন : আগামীকাল বৃহস্পতিবার বলয়গ্রাস সূর্যগ্রহণ ঘটবে। গতকাল আইএসপিআর জানায়, গ্রহণটি ওই দিন বাংলাদেশ সময় সকাল ৮টা ৩০ মিনিটে শুরু হয়ে দুপুর ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ডে শেষ হবে। আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকেও আংশিক দেখা যাবে বছরের শেষ এই সূর্যগ্রহণ। এ ছাড়া দেখা যাবে ভারত, সৌদি আরব, সিঙ্গাপুর, ফিলিপাইনসহ এশিয়ার একাধিক দেশ এবং অস্ট্রেলিয়া থেকে।

নিজ নিজ কক্ষপথে চলমান অবস্থায় পৃথিবী ও সূর্যের মধ্যে এক

সরলরেখায় চাঁদ এসে গেলে চাঁদের ছায়া ঢেকে দেয় পৃথিবীর পৃষ্ঠ, কখনো পুরোটা, কখনো বা আংশিক। সৌরজগতের এই মহাজাগতিক ঘটনা সূর্যগ্রহণ হিসেবে পরিচিত। বছরের এই শেষ সূর্যগ্রহণ যখন ঘটবে তখন চাঁদ পৃথিবী ও সূর্যের মধ্যকার কাল্পনিক সরলরেখা থেকে কিছুটা দূরে থাকবে। এ কারণে চাঁদের প্রচ্ছায়া পৃথিবীর ওপর এমনভাবে পড়বে যে এর ফলে সূর্যকে একটি বলয়ের মতো দেখাবে। তাই এমন গ্রহণকে বলয়গ্রাস গ্রহণ বলা হয়।

কখন দেখা যাবে সূর্যগ্রহণ?

২৬ ডিসেম্বর বাংলাদেশ সময় সকাল ৮টা ২৯ মিনিট ৫৩ সেকেন্ডে সূর্যগ্রহণ শুরু হবে। বলয়গ্রাস গ্রহণ শুরু হবে সকাল ৯টা ৩৪ মিনিট ৩৩ সেকেন্ডে। বলয়গ্রাস গ্রহণ শেষ হবে দুপুর ১টা ৫৫ সেকেন্ডে। গ্রহণ শেষ হবে দুপুর ২টা ৫ মিনিট ৪০ সেকেন্ডে। বাংলাদেশ ছাড়াও দক্ষিণ ভারত, উত্তর-পূর্ব আফ্রিকা, দক্ষিণ এশিয়া ও উত্তর-পূর্ব অস্ট্রেলিয়া থেকে দেখা যাবে বছরের শেষ সূর্যগ্রহণ।

অনলাইনে দেখা যাবে

ঝষড়ড়য.পড়স ওয়েবসাইট থেকে বৃৃহস্পতিবারের সূর্যগ্রহণ লাইভ স্ট্রিম করা হবে। এ ছাড়া ইউটিউব থেকে গ্রহণের দিন বাংলাদেশ সময় সকাল ৮টায় অনলাইন স্ট্রিমিং শুরু হবে।

মনে রাখবেন, খালি চোখে সূর্যগ্রহণ দেখার চেষ্টা ভয়াবহ বিপর্যয় ডেকে আনতে পারে। সূর্যের অতিবেগুনি রশ্মি রেটিনার কোষ ধ্বংস করে দিতে পারে, কর্নিয়া পুড়িয়ে দিতে পারে। তাই খালি চোখে সূর্যগ্রহণ দেখলে চিরতরে দৃষ্টিশক্তি হারানোর ঝুঁকি রয়েছে। প্রতি ১৮ মাসে একবার পৃথিবীর কোথাও না কোথাও থেকে সূর্যগ্রহণ দেখা যায়।

খালি চোখে দেখবেন না

গ্রহণের সময় খালি চোখে সূর্যের দিকে তাকালে এক্লিপস ব্লাইন্ডনেস বা সোলার রেটিনোপ্যাথি হতে পারে। প্রসঙ্গত, সূর্য যখন পুরোপুরি ঢাকা থাকে (পূর্ণগ্রহণ), তার চেয়ে যখন আংশিক ঢাকা থাকে অর্থাৎ আংশিক সূর্যগ্রহণকালে সূর্যের দিকে তাকালে চোখের ক্ষতি হওয়ার আশঙ্কা বেশি থাকে। অতিবেগুনি রশ্মি প্রতিরোধী বিশেষ চশমা চোখে দিয়ে সূর্যগ্রহণ দেখা যেতে পারে। ছবি তুলতে হলেও ক্যামেরায় সোলার ফিল্টার ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা, অন্যথায় ক্যামেরার ক্ষতি হতে পারে।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর