মালয়েশিয়ায় প্রতারণার শিকার ৩ লাখ বাংলাদেশি

প্রকাশিত: 11:47 AM, December 19, 2019

মালয়েশিয়ায় প্রতারণার শিকার ৩ লাখ বাংলাদেশি

ডেস্ক প্রতিবেদন : মালয়েশিয়া সরকারের দেওয়া সুযোগ নিয়ে বৈধতার আশায় রেজিস্ট্রেশন করে প্রতারণার শিকার হয়েছে প্রায় তিন লাখ বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ৬ লাখ অভিবাসী। সে দেশের সরকারের দেওয়া সুযোগ নিয়ে রেজিস্ট্রেশনের সময় এবং পরবর্তীতে জনপ্রতি ১ লাখ থেকে ১ লাখ ৪০ হাজার টাকা পর্যন্ত নেয় সরকারের মনোনীত ৪টি ভেন্ডার। দীর্ঘদিন ঘুরেও বৈধতা তো মেলেনি, অনেকেই পাসপোর্টটাও ফেরত পাননি।

এমনকি দেশটির পুলিশের কাছে অভিযোগের পরও কোনো ফল পায়নি সাধারণ এ মানুষগুলো। প্রতিশ্রুতি সত্ত্বেও মালয়েশিয়ায় কাজের অনুমতি না পাওয়ায় প্রায় সাড়ে ৭ হাজার কোটি টাকা ক্ষতির মুখে পড়েছে বিভিন্ন দেশের ৬ লক্ষাধিক অভিবাসী। এমন দাবি করেছে মালয়েশিয়ার তানাগানিতা নামক একটি এনজিও। মালয়েশিয়ার প্রভাবশালী সংবাদমাধ্যম ফ্রি মালয়েশিয়া টুডে সোমবার এ খবর প্রকাশ করেছে। কাজের অনুমতি (ওয়ার্ক পারমিট) না থাকা প্রবাসীদের ওয়ার্ক পারমিট দেওয়ার জন্য ২০১৬ সালে ‘রিহায়ারিং প্রোগ্রাম’ শীর্ষক একটি প্রকল্প হাতে নেয় মালয়েশিয়া সরকার। ২০১৮ সালে প্রকল্পটি শেষ হয়।

এনজিওটির দাবি, তারা প্রতি অভিবাসী থেকে ৬ হাজার রিঙ্গিত বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ২০ হাজার টাকা জমা নেয়। টাকা জমা দেয় বিভিন্ন দেশের মোট ৭ লাখ ৪৪ হাজার অভিবাসী। এ হিসেবে ৭ লাখ ৪৪ হাজার অভিবাসী থেকে এ প্রকল্পে সরকারের আয় হয় প্রায় ১০ হাজার কোটি টাকা। সম্প্রতি প্রতিষ্ঠানটির রিপোর্টে দাবি করা হয়েছে, ওই প্রকল্পে ৭ লাখ ৪৪ হাজার মানুষের থেকে টাকা জমা নেওয়া হলেও ওয়ার্ক পারমিট দেওয়া হয়েছে মাত্র ১ লাখ ১০ হাজার অভিবাসীকে। বাকি ৬ লাখ ৩৪ হাজার প্রবাসীকে ওয়ার্ক পারমিট দেওয়া হয়নি। কিন্তু পরবর্তীতে তাদের টাকাও ফেরত দেওয়া হয়নি।

এনজিওটির হিসেবে ওয়ার্ক পারমিট না পাওয়া প্রবাসীদের জমা দেওয়া অর্থের পরিমাণ প্রায় সাড়ে সাত হাজার কোটি টাকা। প্রতিবেদন প্রকাশকারী ওই সংস্থার পরিচালক জোসেফ পল মালাইমফ বলেন, টাকা দিয়েও এসব প্রবাসীরা ওয়ার্ক পারমিট পায়নি। তারা তাদের পাসপোর্টও হারিয়েছে। ওয়ার্ক পারমিটের জন্য তারা ভেন্ডরের কাছে পাসপোর্ট জমা দিয়েছিল। কিন্তু বিষয়টি নিয়ে সরকার কোনো দায় নিতে চায় না। আবার ভেন্ডররাও সরকারের ওপর দায় চাপাচ্ছে। এর ফলে বিভিন্ন দেশের প্রায় ৬ লাখের বেশি অভিবাসী অবৈধ হয়ে পড়েছে।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর