‘লকডাউন না মানলে গুলি করে মারো’

প্রকাশিত: 6:46 PM, April 2, 2020

‘লকডাউন না মানলে গুলি করে মারো’

ডেস্ক প্রতিবেদন :: করোনাভাইরাস মোকাবিলায় ঘোষিত লকডাউন অমান্য করলে গুলি করে হত্যার নির্দেশের দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। খবর আলজাজিরা।

করোনা রোধে দেশটিতে দুই সপ্তাহ আগে এক মাসের লকডাউন ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ও সামরিক বাহিনীকে কঠোর নির্দেশ দিয়েছে সরকার।

বুধবার রাতে রাষ্ট্রীয় টিভি চ্যানেলে এক ভাষণে ফিলিপাইনি প্রেসিডেন্ট বলেন, সবার জন্য এই সতর্কতা। সবাইকে সরকারি আদেশ মানতে হবে, কারণ এটি সংকটময় সময়।

দুতার্তে আরও বলেন, ‘কেউ যাতে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কোনো ধরনের ঝামেলা না করে কারণ এই মুহূর্তে এটি ভয়াবহ অপরাধ। পুলিশ এবং সামরিক বাহিনীর প্রতি আমার নির্দেশ, যদি কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করে, তাদের গুলি করে হত্যা কর।’

লকডাউনের ফলে রাজধানী ম্যানিলার একটি উপশহরে বস্তিতে খাদ্য ও ত্রাণ বিতরণ নিয়ে সরকারি কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ তুলে মানুষ। লকডাউন শুরু হওয়ার দুই সপ্তাহ হয়ে গেলেও নিম্নবিত্ত মানুষেরা খাদ্য সংকটে পড়ে।

এমন পরিস্থিতিতে রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করে বস্তিবাসী। এতে নিরাপত্তা বাহিনী তাদের বাধা দিলে দুই পক্ষের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। পুলিশ ২০ ব্যক্তিকে গ্রেপ্তার করে। এমন পরিস্থিতিতে দুতার্তে এই মন্তব্য করেন বলে জানা যায়।

এদিকে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে দুই হাজার ৩১১ জন মানুষ। এর মধ্যে মারা গেছে ৯৬ জন। অপর্যাপ্ত স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীর কারণে আক্রান্ত হচ্ছেন চিকিৎসকেরাও। এর মধ্যে প্রায় ১০ জন চিকিৎসক করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

  •  

সর্বশেষ ২৪ খবর