লিডিং ইউনিভার্সিটিতে উচ্চ শিক্ষা ও গবেষণা বিষয়ক সেমিনার

প্রকাশিত: 4:59 PM, January 30, 2020

লিডিং ইউনিভার্সিটিতে উচ্চ শিক্ষা ও গবেষণা বিষয়ক সেমিনার

ডেস্ক প্রতিবেদন : লিডিং ইউনিভার্সিটিতে উচ্চ শিক্ষা ও গবেষণা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসিউরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে উচ্চ শিক্ষা ও গবেষণা (হয়ার উই স্ট্যান্ড ফর ইন হায়ার এডুকেশন-রিসার্স ইনসাইট) বিষয়ক সেমিনারে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার গ্রিফিথ ইউনিভার্সিটির স্কুল অব ইনভাইরনমেন্ট এন্ড সায়েন্স এর সিনিয়র লেকচারার ও সিদ্দিকী রিসার্স গ্রুপের ল্যাব হেড ড. মুহাম্মদ জে. এ. সিদ্দিকী।

.
লিডিং ইউনিভার্সিটির আইকিউএসির পরিচালক মো. রেজাউল করিমের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, বর্তমান টেকনোলজি এবং অনলাইন ব্যবস্থাপণা বিশ্বায়নের সাথে সংযোগ স্থাপন অনেক সহজতর হয়েছে যা গবেষণার কাজকে ত্বরান্বিত করছে। আজকের তরুন শিক্ষার্থীদের এ সুযোগ কাজে লাগাতে হবে। তিনি বলেন, শিক্ষার্থীদের গবেষণায় সম্পৃক্ত করতে এবং আগ্রহ বাড়াতে বিশ্ববিদ্যালয়গুলোতে আরও বেশি করে গবেষণাক্ষেত্র তৈরী করতে হবে এবং সুযোগ করে দিতে হবে। দক্ষ মানব সম্পদ তৈরীতে তিনি শিক্ষার্থীদের মানবতা ও দেশপ্রেম ধারন করার পরামর্শও দেন তিনি।
গবেষক ও বিজ্ঞানী ড. মুহাম্মদ জে. এ. সিদ্দিকী বলেন, সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে গবেষণার গুরুত্ব রয়েছে। পরিবেশের বিপর্যয় রক্ষার্থে গবেষণার প্রয়োজন। উচ্চ শিক্ষা, রিসার্স, পাবলিকেশন নিয়ে অভিক্ষতার আলোকে ড. সিদ্দিকী রিসার্স প্রপোজাল রাইটিং, কোয়ালিটি সিভি রাইটিং, কীভাবে ভাল পেপার লিখা যায় এবং কীভাবে কোয়ালিটি পেপার ইভেলুয়েট করা হয় তা বিষদভাবে তুলে ধরেন। তিনি শিক্ষক ও শিক্ষার্থীদের প্রশ্নোত্তরের মাধ্যমে উন্নত দেশে উচ্চ শিক্ষা ও গবেষণা করার সুযোগ এবং স্কলার্শীপ পেতে করণীয় বিষয়ে বিভিন্ন পরামর্শ প্রদান করেন। আজকের এ আলোচনা থেকে মূল্যবান দিকনির্দেশনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণা বিষয়ে সহায়ক ভূমিকা রাখবে। তিনি এ অনুষ্ঠান আয়োজন করার জন্য আইকিউএসি এবং রিসোর্স পারসনকে ধন্যবাদ জানান।

.
সেমিনারে আরও বক্তব্য রাখেন কলা ও আধুনিক ভাষা অনুষদের ডীন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন, রেজিস্ট্রার মেজর (অব.) মো. শাহ আলম, পিএসসি প্রমুখ। এসময় আইকিউএসির অতিরিক্ত পরিচালক স্থপতি রাজন দাশ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর