লিডিং ইউনিভার্সিটিতে জাতীয় গ্রন্থাগার দিবস উদ্যাপন

প্রকাশিত: 4:01 PM, February 6, 2020

লিডিং ইউনিভার্সিটিতে জাতীয় গ্রন্থাগার দিবস উদ্যাপন

ডেস্ক প্রতিবেদন : পড়ব বই, গড়ব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ এই প্রতিপাদ্যকে সামনে রেখে লিডিং ইউনিভার্সিটিতে পালিত হলো জাতীয় গ্রন্থাগার দিবস ২০২০। এ উপলক্ষে বুধবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ থেকে উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরীর নের্তৃত্বে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।
র‌্যালি পরবর্তি সংক্ষিপ্ত আলোচনায় অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, আলোকিত সমাজ ও জ্ঞান নির্ভর জাতি গঠনে গ্রন্থাগারের ভূমিকা অপরিসীম। যে জাতি যতবেশী উন্নতির পথে এগিয়েছে জ্ঞানার্জনের লক্ষ্যে তারা ততবেশী পাঠাভ্যাস ও গবেষণায় মনোনিবেশ করেছে। গ্রন্থাগারের মাধ্যমেই জাতি জানতে পারে বিশ্বের বিভিন্ন জনপদের ইতিহাস ও ঐতিহ্য। বৈশ্বিক বিবর্তন এবং বিজ্ঞানের মাধ্যমে আজকের উন্নত বিশ্বের ইতিহাস লিপিবদ্ধ আছে গ্রন্থে।

উপাচার্য বলেন, লিডিং ইউনিভার্সিটির রাবেয়া খাতুন চৌধুরী কেন্দ্রীয় লাইব্রেরীকে একটি আধুনিক গ্রন্থাগারে পরিণত করতে ই-বুক ও ই-জার্নাল লাইব্রেরীতে রয়েছে। লাইব্রেরীকে আরো অত্যাধুনিক করার জন্য গত বছর (২০১৯) জাতীয় লাইব্রেরী দিবসে অটোমেশন সিস্টেম সার্ভিস চালু হয়েছে। জাতীয় গ্রন্থাগার দিবস ২০২০ উদ্যাপন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন, রেজিস্ট্রার মেজর (অব.) মো. শাহ আলম, পিএসসি, প্রক্টর মো. রাশেদুল ইসলাম, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। জাতীয় লাইব্রেরী দিবসে লিডিং ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় লাইব্রেরীতে ১০টি বই ডোনেট করেন। এসময় ব্যবসায় প্রশাসন বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মো. শাহানশাহ্ মোল্লা এবং অন্যান্য শিক্ষক উপস্থিত ছিলেন।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর