লিডিং ইউনিভার্সিটির স্প্রীং ২০২০ সেমিস্টারের ওরিয়েন্টেশন

প্রকাশিত: 7:26 PM, January 12, 2020

লিডিং ইউনিভার্সিটির স্প্রীং ২০২০ সেমিস্টারের ওরিয়েন্টেশন

ডেস্ক প্রতিবেদন : লিডিং ইউনিভার্সিটির স্প্রীং ২০২০ সেমিষ্টার এর ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল ১১টায় সম্মান ও ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামসমূহের ওরিয়েন্টেশন সম্পন্ন হয়। অনুষ্ঠানে নবীনদেরকে এক আনন্দঘন পরিবেশে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। উচ্চ শিক্ষার শুভলগ্নে শিক্ষার্থীদের বরণ করে নেয়ার অনুষ্ঠানে সকলে ছিলেন উৎফুল্ল। প্রাণের উচ্ছ্বাস আর উষ্ণ ভালবাসায় ইউনিভার্সিটির ১০টি বিভাগের নতুন সহস্রাধিক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিন অতিবাহিত করেন আনন্দমুখর পরিবেশে। স্বত:স্ফূর্ত শিক্ষার্থীদের সাথে সাথে বিপুল সংখ্যক অভিভাবকগণও উপস্থিত ছিলেন। বিকালে লিডিং ইউনিভার্সিটির কালচারাল ক্লাবের আয়োজনে এক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। ১০ জানুয়ারি ২০২০ শুক্রবার মাস্টার্স প্রোগ্রামের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।
লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী বলেন, লিডিং ইউনিভার্সিটি শিক্ষার্থীদের সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। এখানে শিক্ষার্থীদের সুন্দর ভবিষ্যৎ গড়ার সব সুযোগ সুবিধা নিশ্চিত করা হয়েছে। শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্তে রয়েছে পর্যাপ্ত বাসের ব্যবস্থাপনা। ব্রিজ এবং রাস্তা প্রশস্তকরণের কার্যক্রম বাস্তবায়িত হবে। তিনি বলেন, আজকের শিক্ষার্থীরাই আগামী দিনে দেশের নেতৃত্ব দিবেন। তাদের মাধ্যমেই উন্নত আধুনিক বাংলাদেশ গড়ে উঠবে। তারা সুশিক্ষা না পেলে ভবিষ্যতে দেশ কঠিন অবস্থায় পরবে। তিনি শিক্ষার্থীদের জ্ঞান অর্জনের মাধ্যমে যোগ্য নাগরিক হিসেবে নিজেকে গড়ে তুলার আহ্বান জানান।
নতুনদেরকে স্বাগত জানিয়ে উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, লিডিং ইউনিভার্সিটিতে শিক্ষার উন্নত পরিবেশ নিশ্চিত করতে দক্ষ শিক্ষক ও উন্নত পরিবেশ নিশ্চিতের বিষয়টি গুরুত্ব দেয়া হয়েছে। শিক্ষান মানোন্নয়ের লক্ষ্যে অবকাঠামো উন্নয়নের এ কার্যক্রম অব্যাহত থাকবে। তিনি আরও বলেন, এখানে শিক্ষার্থীদের পাঠ্যক্রমের বাইরে সহ-শিক্ষার ব্যবস্থা রয়েছে। রয়েছে ১৫টি ক্লাব এবং সোসাইটি যেখানে শিক্ষার্থীরা পড়াশুনার পাশাপাশি কমিউনিকেশন স্কীল, লিডার্শীপ ক্যাপাসিটিসহ টিম বিল্ডিং এবং অর্গানাইজিং ক্যাপাবিলিটি তৈরী করতে পারবেন। নতুন শিক্ষার্থীদেরকে তিনি ক্লাবের সাথে সম্পৃক্ত হবার আহ্বান জানান।
এতে বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই, আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, সেক্রেটারী মেজর (অব.) সায়েখুল হক চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন, রেজিস্ট্রার মেজর (অব.) মো শাহ আলম, পিএসসি, প্রক্টর মো. রাশেদুল ইসলাম। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শাহজালান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল এন্ড ইনভাইরনমেন্টাল বিভাগের অধ্যাপক ড. মো. জহির বিন আলম, সিলেট জজ কোর্টেও এপিপি রাশিদা সৈয়দা খানম এবং অভিভাবক শামিম আল আবিদ। নবীন শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন আইন বিভাগের শিক্ষার্থী সানজিদা আক্তার এবং ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থী আসফারুর রহমান চৌধুরী। বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ নজরুল ইসলাম ও ব্যবসায় প্রশাসন বিভাগের প্রভাষক তাহরিমা চৌধরী জান্নাতের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কলা ও আধুনিক ভাষা অনুষদের ডীন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ। ওরিয়েন্টশন প্রোগ্রামে লিডিং ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর