লেস্টারের সিলেটী হামজা খেলতে নামেন ‘আয়াতুল কুরসি’ পড়ে

প্রকাশিত: 12:48 PM, January 5, 2020

লেস্টারের সিলেটী হামজা খেলতে নামেন ‘আয়াতুল কুরসি’ পড়ে

ক্রীড়া কন্ঠ ডেস্ক :: বাংলাদেশের ছেলে হামজা দেওয়ান চৌধুরী খেলেন বিশ্বের অন্যতম সেরা ঘরোয়া ফুটবল লিগ ইংলিশ প্রিমিয়ারে। ২০১৭ সালে লেস্টার সিটির হয়ে অভিষেক হয় এই মিডফিল্ডারের। বয়স কম হওয়ায় তখন নিয়মিত সুযোগ না পেলেও এই মৌসুমে এরই মধ্যে ১২টি ম্যাচ খেলে ফেলেছেন তিনি। লেস্টারের জার্সি গায়ে গোলও পেয়েছেন।

 

দলে খেলেন ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে। এই পজিশন থেকে গোল করাটা কষ্টসাধ্য। তবে বৃহস্পতিবার নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে গোলের দেখা পেয়েছেন হামজা। ম্যাচে ৩-০ গোলের জয় পায় তার দলও। দারুণ প্রতিভাবান ২২ বছর বয়সী হামজাকে ইংলিশ ফুটবলের ভবিষ্যত হিসেবে ধরা হচ্ছে।

 

বাংলাদেশের হবিগঞ্জ জেলার বাহুবল থানার স্নানঘাট এলাকার সম্ভ্রান্ত দেওয়ান পরিবারের ছেলে হামজা। মা বাংলাদেশি হলেও বাবা জ্যামাইকান। জন্মস্থানসূত্রে ইংলিশ হওয়ায় সেখানকার ছেলে হিসেবেই সবাই চেনে তাকে।

 

তবে হামজার মা ঠিকই তার ছেলেকে বাংলাদেশের সঙ্গে পরিচিত করেছেন। শিখিয়েছেন বাংলা ভাষা। সময় পেলেই ছেলেকে নিয়ে বাংলাদেশ থেকে ঘুরে যান তিনি।

 

এছাড়া ইসলাম ধর্মের অনুসারী হিসেবে ছেলেকে বড় করছেন হামজার মা। মায়ের শিক্ষায় পবিত্র ধর্মগ্রন্থ কুরআন শরীফ নিয়মিতই পাঠ করেন হামজা। এমনকি ড্রেসিংরুম থেকে বের হওয়ার হওয়ার সময়ও ইসলাম ধর্মমতে দোয়া-দরুদ পড়েন ব্রিটিশ মিডফিল্ডার।

 

সম্প্রতি বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে হামজা নিজেই জানিয়েছেন সে কথা। তিনি বলেন, ‘ড্রেসিং রুম থেকে বের হওয়ার আগে আমি আমার মায়ের নির্দেশ মতো আয়াতুল কুরসি ও আরো ছোটখাটো কিছু দোয়া পড়ি।’

  •  

সর্বশেষ ২৪ খবর