শরতের বাংলা

প্রকাশিত: 1:09 PM, October 17, 2018

শরতের বাংলা

তানভীরুল ইসলাম

কোমল স্নিগ্ধ ও তরুনাময় একটি ঋতু হলো শরৎ। বর্ষা কন্যা তার জলে ভেজা চোখ নিয়ে বিদায় নেওয়ার পর তৃপ্ত পায় শরৎ। ভোরের মিষ্টি আলোর স্পর্শ দিয়ে প্রকৃতির কানে কানে ঘোষনা করে শরতের আগমন বার্তা। এ যেন এক অপরূপ শোভা আর শস্যের শ্যামলতায় জেগে ওঠা মহা শরৎ। শরতের সৌদর্য বাংলার প্রকৃতিকে করে তোলে রূপময়। সবখানে গুচ্ছ গুচ্ছ অন্ধকার থাকতেই পাখির যেন এক মেলা। তারা পরম আনন্দে ডানা মেলে উড়ে বেড়ায় নীল আকাশে। তুলার মতো উড়ে যায় সাদা মেঘ সেই সাথে তাল মিলিয়ে পাখির ঝাক। চারদিকে শিউলি,শেফালির তাজা গন্ধে মৌ মৌ আর হালকা শিশিরে ভেজা ভোরের দুর্বাঘাস। এখানে চিরদিনই মিশে থাকতে মন চায়। মন চায় ঐ শিউলি ফুলগুলোর সাথে খেলা করি।। তাইতো শিশু,কিশোর-কিশোরীরা ভোরে ছুটে যায় শিউলি গাছের তলায়। এ যেন তাদের মায়ার টান। যেতেই হবে না নয়।

ফসলের মাঠে এক পাশ দিয়ে বয়ে যাওয়া নদীর রুপালী ধারায় সূর্যের আলোয় ঝকঝক করে। হাতছানি দিয়ে ডাকে নদীর পাড়ের থোকায় থোকায় থাকা কাশবনের সাদা কাশফুল। সত্যি চোখ না ফেরার মতো দৃশ্য। মনে হয় কাশফুল গুলো তার সাথে খেলা করার জন্য ডাকে।
এ যেন মনের তৃপ্তিকর খোরাক। রাগময় মনকে শান্ত করতে এ যেন এক মহা ওষুধ। নদীর বুকে ডিঙিতে চড়ে মাছ ধরার সময় মাঝির ভাটিয়ালী,ভাওয়াইয়া গান। সেই গানের তালে মাছরাঙার ধ্যান তো দেখার মতো। যখনই সচ্ছ জলে রুপালী দেহের পুঁটি,চান্দা ও খলসে মাছের আগমন ঠিক তখনই তুলে নেবে তার লম্বার ঠোঁট। কৃষকের চোখে স্বপ্ন এনে দেয় সম্ভবনার ফসল।তৃপ্ততার চোখে ভবিষ্যত আর স্বপ্নে ছাওয়া সবুজ ধান ক্ষেতে বার বার দেখে কৃষক। এ যেন তারর সন্তান সমতুল্য।

বিলে জলে ভেসে থাকা সাদা শাপলা, লাল শাপলা আর পদ্ম। এ যেন এক স্বপ্নিল দৃশ্য। বিশেষ করে সকাল বেলার কুয়াশায় ভেজা শাপলা দেখতে তার ভালো না লাগে! অনেকে সকালে এই দৃশ্য উপভোগ করে এই অপার লীলা। শরতের স্নিগ্ধ মনোরম পরিবেশ মানব জীবনেও প্রশান্তির আমেজ বুলিয়ে দেয়। শহরের বিনোদন পিপাশু মানুষগণ ভির জমায় গ্রামে।

শরত বর্ষার অব্যবহিত পরবর্তী ঋতু তাই শরতের আগমন বাংলার প্রকৃতি থাকে নির্মল স্নিগ্ধ। শরতের মতো নীল আকাশ অন্য কোনো ঋতুতে দেখা যায় না। নীল আকাশ, সাদা মেঘ,নদীর তীরে সাদা কাশফুল শিউলি, শেফালী সব মিলে শরৎ যেন শুভ্রতার ঋতু। রাতেও কম না। চাঁদের আলোর শুভ্রতায় যে আকাশ থেকে কল্পনার পরী ডানা মেলে নেমে আসে পৃথিবীতে। তাইতো বলি শরৎকাল বাংলার সবচেয়ে মোহনীয় ঋতু।

  •  

সর্বশেষ ২৪ খবর