শাবিতে ১ কিলোমিটার পথ অবরোধ করে রেখেছে শিক্ষার্থীরা

প্রকাশিত: 6:04 PM, December 5, 2019

শাবিতে ১ কিলোমিটার পথ অবরোধ করে রেখেছে শিক্ষার্থীরা

শাবি প্রতিনিধি :: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে চলমান আন্দোলন ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে। বৃহস্পতিবার বিকেলে প্রশাসনের সাথে আলোচনায় বসে আন্দোলনকারীরা। কিন্তু আলোচনার ফল না আসায় পূর্ব নির্ধারিত কর্মসূচী অনুযায়ি ১ কিলো পথ অবরোধ করে রেখেছে আন্দোলনকারীরা। অবরোধের ফলে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের যান চলাচল বন্ধ করে দেয় আন্দোলনকারীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা।

এদিকে প্রশাসনকে দেওয়া ১৬টি দাবির মধ্যে ৬ টি দাবির সময় সীমা শেষ হয়েছে গতকাল বুধবার। কিন্তু কোন সমাধানে যেতে পারে নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আন্দোলনকারীরা। এদিকে শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার জন্য প্রশাসনকে বৃহস্পতিবার বিকেল ৪টা পর্যন্ত সময় সীমা বেঁধে দেয় আন্দোলনকারীরা।

এদিকে আশু দাবি মেনে না নেওয়াই বুধবার রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরের সামনে থেকে তিন শতাধিক শিক্ষার্থীদের একটি মশাল মিছিল বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

প্রসঙ্গত, ৮ জানুয়ারিতে অনুষ্ঠিতব্য বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তনকে কেন্দ্র করে গত ১৮ নভেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় ডিসেম্বরের শীতকালীন ছুটি পিছিয়ে আগামী বছরের ৫ থেকে ১৬ জানুয়ারি করা হয়। একই সাথে ছুটিতে আবাসিক হলসমূহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

হল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে গত ২০ নভেম্বর ক্যাম্পাসে মানববন্ধনের চেষ্টা করেন শিক্ষার্থীরা। কিন্তু মানববন্ধনের অনুমতি না নেওয়ায় প্রক্টরিয়াল বডি এসে তা পন্ড করে দেওয়ার অভিযোগ করেন শিক্ষার্থীরা। মানববন্ধনে এক পর্যায়ে শিক্ষার্থীরা ও প্রক্টর বাকবিতন্ডতায় জড়িয়ে পড়েন।

মানববন্ধনে প্রক্টরিয়াল বডির বাধার প্রতিবাদে ও হল বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবিতে পরদিন বৃহস্পতিবার ফের মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন শিক্ষার্থীরা। এরপর থেকে ধারাবাহিকভাবে বিক্ষোভ, সম্মিলিত প্রতিবাদী গান, মশাল মিছিল ও রোড পেইন্টিং করে আসছেন তারা। এছাড়া অর্বাচীন নামে প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছিল শিক্ষার্থীরা।

এই দাবিগুলো দ্রুত মেনে নেওয়ার দাবিতে গত রোববার (১ ডিসেম্বর) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বরাবর লিখিত স্মারকলিপি দিয়েছেন তারা।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর