শাবিপ্রবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন ও আলোচনা সভা

প্রকাশিত: 6:53 PM, December 14, 2019

শাবিপ্রবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন ও আলোচনা সভা

দেলোয়ার হোসেন, শাবি প্রতিনিধি:: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ সহ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৪ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার ও বঙ্গবন্ধু চত্বরে পুষ্পস্তবক অর্পণ শেষে মিনি অডিটোরিয়ামে এk আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভা অধ্যাপক ড. মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এ সময় বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, সাবেক কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানসহ অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

একাত্তরে মুক্তিযুদ্ধের শেষ ভাগে আজকের এই দিনে এদেশের রাজাকার, আল-বদর, দোসরদের সহযোগিতায় পাক হানাদার বাহিনী হত্যা করেছিল শিক্ষাবিদ, চিকিৎসক, সাংবাদিকসহ হাজারো বুদ্ধিজীবীকে। সেই থেকে ১৪ ডিসেম্বর দিনটিকে শ্রদ্ধাভরে স্মরণ করে বাঙালি জাতি, পালন করে ‘শহীদ বুদ্ধিজীবী দিবস’ হিসেবে।

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, একাত্তরে বিজয়ের সূচনালগ্নে পাক বাহিনী এদেশের বুদ্ধিজীবীদের নৃশংসভাবে হত্যা করে মেধাশূন্য করতে চেয়েছিল, যাতে বাঙালি জাতিকে নেতৃত্ব দেওয়ার মতো কেউ না থাকে। পাকবাহিনীর এমন বর্বরতার সাথে যোগ দিয়েছিল রাজাকার, আল বদররা।

তিনি আরও বলেন, তাদের এমন হত্যাকাণ্ডের কারণে এ দেশ ও জাতি কয়েকশত বছর পিছিয়ে গেছে।তিনি বলেন, বর্তমান সরকার এদেশকে উন্নয়নের দিকে নিয়ে যাচ্ছে। রাজাকারদের শাস্তির আওতায় নিয়ে আসছে। ধরাছোঁয়ার বাইরে থাকা অন্যান্যদেরও শাস্তির আওতায় নিয়ে আসতে হবে।

শহীদ বুদ্ধিজীবী দিবস ও আলোচনা সভা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় শাখ্যা ছাত্রলীগের সভাপতি(ভারপ্রাপ্ত) রুহুল আমিন ও সাধারণ সম্পাদক ইমরান খান সহ আরো অনেক নেতাকর্মী।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর