সিলেট চেম্বারে ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠান

প্রকাশিত: 7:46 PM, January 31, 2020

সিলেট চেম্বারে ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠান

ডেস্ক প্রতিবেদন : এসএমই ফাউন্ডেশন ও দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে ৫ দিনব্যাপী “এডভান্সড বিউটিফিকেশন কোর্স” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। ৩০ জানুয়ারি বৃহস্পতিবার সমাপনি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মোঃ শোয়েব। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংক, সিলেট শাখার নির্বাহী পরিচালক কাজী এনায়েত হোসেন বলেন, বর্তমান সরকার নারীদের উন্নয়নে আন্তরিকভাবে কাজ করছেন। নারী উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ ও প্রাতিষ্ঠানিক সুযোগ-সুবিধা প্রদান করা হচ্ছে। তিনি বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে নারীদেরকে ‘পজিটিভ’ দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে আসতে হবে। দৃষ্টিভঙ্গি পরিবর্তন না করলে আমরা কখনই সত্যিকারের উন্নয়ন সাধন করতে পারবোনা। তিনি জানান, বাংলাদেশ ব্যাংক নারী উদ্যোক্তাদের ব্যাংকিং সেবা নিশ্চিতকরণে এপেক্স রেগুলেটরি বডি হিসেবে কাজ করছে। নারী উদ্যোক্তাদের সহজে লোন প্রাপ্তি ও তাদেরকে ব্যাংকিং সংক্রান্ত যেকোন সহযোগিতার জন্য আমাদের আলাদা সেল রয়েছে। তিনি লোন সংক্রান্ত যেকোন সহায়তার জন্য নারী উদ্যোক্তাদের সরাসরি বাংলাদেশ ব্যাংকে যোগাযোগের আহবান জানান। তিনি নারীদেরকে প্রশিক্ষিত করে গড়ে তুলতে এরকম প্রশিক্ষণ কর্মশালা আয়োজনের জন্য এসএমই ফাউন্ডেশন ও সিলেট চেম্বার অব কমার্সকে ধন্যবাদ জানান।

.
সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মোঃ শোয়েব বলেন, ব্যবসা-বাণিজ্যের যেকোন সেক্টরে সফল হওয়ার জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। সঠিক প্রশিক্ষণ উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করে। তিনি বলেন, আমরা নারী উদ্যোক্তা সৃষ্টিতে দীর্ঘদিন যাবৎ কাজ করে যাচ্ছি। এব্যাপারে সরকারের সহযোগিতা অত্যন্ত প্রশংসনীয়। তিনি বলেন, দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় সিলেটে নারী উদ্যোক্তার সংখ্যা কম। এ সংখ্যা আমাদেরকে অবশ্যই বৃদ্ধি করতে হবে। তিনি জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে সিলেট চেম্বার শীঘ্রই একটি মোবাইল অ্যাপ চালু করতে যাচ্ছে। যার মাধ্যমে উদ্যোক্তারা নিজেদের নিত্যনতুন আইডিয়া শেয়ার করতে পারবেন এবং ২৫ জন শ্রেষ্ট আইডিয়া শেয়ারকারীকে সিলেট চেম্বারের পক্ষ থেকে পুরষ্কার প্রদান করা হবে। তিনি বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে আগামীতে কৃষি খাত নিয়ে ব্যাপকভাবে কাজ করার পরিকল্পনা সিলেট চেম্বারের রয়েছে। তিনি প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, চেম্বারের পরিচালক এবং সেমিনার, ওয়ার্কশপ ও সম্মাননা প্রদান সাব কমিটির আহবায়ক মাসুদ আহমদ চৌধুরী, প্রশিক্ষণার্থী মাকছুরা জালাল। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিলেট চেম্বারের এক্সিকিউটিভ অফিসার মোঃ শাহআলম রাফি। অনুষ্ঠানে ৩১ জন প্রশিক্ষণার্থীর মধ্যে সনদপত্র বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক মোঃ এমদাদ হোসেন, এহতেশামুল হক চৌধুরী, মোঃ আতিক হোসেন, ইউনিয়ন ব্যাংক জিন্দাবাজার শাখার ম্যানেজার হুমায়ুন কবির এবং প্রশিক্ষণার্থীবৃন্দ।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর